facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

বস্ত্র খাতের ৮ কোম্পানির আকাশছোঁয়া চাহিদা


১৯ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ১১:৪৭  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বস্ত্র খাতের ৮ কোম্পানির আকাশছোঁয়া চাহিদা

সূচকের টানা পতন শেষ পর্যন্ত থেমেছে। গতকাল মঙ্গলবার ব্যাংক, আর্থিক ও বীমা খাতের বেশিরভাগ শেয়ারের দর বৃদ্ধির ওপর ভর করে প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ২৯ পয়েন্ট বেড়েছে। এর আগে গত ২৮ আগস্টের পর ১৩ কার্যদিবসের ১০ দিনই সূচক ছিল নিম্নমুখী, হারিয়েছিল প্রায় ১৭৬ পয়েন্ট।

ব্যাংক-বীমাসহ গতকাল লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। তবে ব্যাংক ও বীমা বাদ দিলে সার্বিক নিম্নমুখী ধারার চিত্র বদলায়নি। এ ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম ছিল বস্ত্র খাত। গতকাল ডিএসইতে মোট ২৩ কোম্পানির শেয়ার দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়। শেষ পর্যন্ত সেখানেই স্থির ছিল ১৮টির দর। এর মধ্যে বস্ত্র খাতেরই ছিল ১০টি।

পর্যালোচনায় দেখা গেছে, যে ২৩ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে, সেগুলোর প্রায় সবই রুগ্‌ণ ও দুর্বল মৌলভিত্তির কোম্পানি। এর মধ্যে বন্ধ কোম্পানি সিএনএ টেক্সটাইলও রয়েছে। গত দু`দিনে শেয়ারটির দর ১৯ শতাংশ বেড়েছে।

এর বাইরে গতকাল বস্ত্র খাতের আরও যেসব শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে, সেগুলো হলো- ঢাকা ডাইং, ড্রাগন সোয়েটার, ফ্যামিলিটেক্স, ম্যাকসন্স স্পিনিং, মেট্রো স্পিনিং, সাফকো স্পিনিং, সায়হাম টেক্সটাইল ও স্টাইল ক্রাফট। এ কোম্পানিগুলোর চাহিদা ছিল আকশছোঁয়া।

বস্ত্র খাতের বাইরে বেক্সিমকো সিনথেটিকস, ফাইন ফুডস, গ্লোবাল ইন্স্যুরেন্স, গোল্ডেন সন, ইনটেক অনলাইন, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার লেনদেনের শেষ পর্যন্ত সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়। লেনদেনের কিছু অংশে এমন দরে কেনাবেচা হওয়া বাকি শেয়ারগুলো হলো- ফার্স্ট ফাইন্যান্স, পেনিনসুলা চিটাগং, রিপাবলিক ইন্স্যুরেন্স ও সালভো কেমিক্যাল।

দিনের লেনদেন শেষে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিএসইতে লেনদেন হওয়া ৩০৩ কোম্পানির শেয়ারের মধ্যে ১৫৯টির দর বেড়েছে, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত ছিল ২৯টির দর। এর মধ্যে ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা ও বস্ত্র খাতের লেনদেন হওয়া ১৫১ কোম্পানির মধ্যে ১১২টির দর বেড়েছে এবং কমেছে ২৪টির। বাকি ১৪ খাতের লেনদেন হওয়া ১৫১ শেয়ারের মধ্যে মাত্র ৪৭টির দর বেড়েছে এবং কমেছে ৯০টির। আর লেনদেন হওয়া ৩২ মেয়াদি মিউচুয়াল ফান্ডের মধ্যে সাতটির দর বেড়েছে এবং কমেছে ১৩টির।

এরপরও ডিএসইএক্স সূচক সোমবারের চেয়ে প্রায় ২৯ পয়েন্ট বেড়ে ৫৪৭২ পয়েন্ট ছাড়িয়েছে। যদিও লেনদেনের একপর্যায়ে সূচকটি আগের দিনের তুলনায় ৪৩ পয়েন্ট বেড়ে ৫৪৮৭ পয়েন্ট ছাড়ায়। এ ছাড়া ডিএসইর লেনদেন পৌনে ৩৫ কোটি বেড়ে ৭৩১ কোটি ৬৯ লাখ টাকায় উন্নীত হয়েছে।

অন্যদিকে চট্টগ্রামকেন্দ্রিক দেশের দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে গতকাল ২৫১ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১২১টির দর বেড়েছে, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত ছিল ২০টির দর। এ বাজারের প্রধান সূচক সিএসসিএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ১০১৯৭ পয়েন্ট ছাড়িয়েছে। লেনদেন হয়েছে ২৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার।

এদিকে ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ১৯টির বাজারদর বেড়েছে এবং কমেছে চারটির দর। ৩ শতাংশের ওপর দর বেড়েছে যমুনা ও মার্কেন্টাইল ব্যাংকের। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩ কোম্পানির মধ্যে ১৪টির দর বেড়েছে এবং কমেছে ছয়টির। সর্বাধিক পৌনে ৬ শতাংশ দর বেড়েছে এফএএস ফাইন্যান্সের। ৩ থেকে সাড়ে ৪ শতাংশ দর বেড়েছে জিএসপি ফাইন্যান্স, ফনিক্স ফাইন্যান্স, আইপিডিসি ও পিপলস লিজিংয়ের।

বীমা খাতের ৪৭ কোম্পানির মধ্যে ৪৩টিরই দর বেড়েছে। এতে এ খাতের সার্বিক শেয়ারদর বেড়েছে সাড়ে ৪ শতাংশের বেশি। সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর বা প্রায় ১০ শতাংশ বেশিতে কেনাবেচা হয়েছে গ্লোবাল, প্যারামাউন্ট, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। একই সঙ্গে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারও সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে (সোমবারের তুলনায় পৌনে ৯ শতাংশ বেশিতে) কেনাবেচা হয়েছে।

আর্থিক খাতের বাইরে ঊর্ধ্বমুখী ধারায় ফেরা বস্ত্র খাতের ৫১ কোম্পানির মধ্যে ৩৬টির দর বেড়েছে এবং কমেছে ১২টির। মিশ্রধারায় থাকা জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৯ কোম্পানির মধ্যে আটটির দর বেড়েছে এবং কমেছে ১০টির। একই ধারায় থাকায় ওষুধ ও রসায়ন খাতের ২৯ কোম্পানির মধ্যে ১৫টির দর বেড়েছে এবং কমেছে ১১টির। বিপরীতে প্রকৌশল খাতের ৩৬ কোম্পানির মধ্যে ২৩টির দর কমেছে এবং বেড়েছে মাত্র চারটির।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: