facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

ফের ব্যাংক শেয়ারে ঝোঁক


১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার, ০৯:০১  এএম

নিজস্ব প্রতিবেদক


ফের ব্যাংক শেয়ারে ঝোঁক

দেশের দুই শেয়ারবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রোববার লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। তারপরও বেড়েছে বাজার সূচক। এক্ষেত্রে বড় অবদান ছিল ব্যাংক খাতের। আবারো ব্যাংক খাতের শেয়ারে বিনিয়োগকারীদের ঝোঁক লক্ষ্য করা গেছে।

সূচক বাড়লেও উভয় বাজারে লেনদেন ২০৯ কোটি ৫১ লাখ টাকা কমেছে।

এদিকে জাপানের নিপরোর কাছে ১৬৪ টাকা ১০ পয়সা দরে শেয়ার বিক্রির সিদ্ধান্তের খবর প্রকাশের পর জেএমআই সিরিঞ্জেস কোম্পানির শেয়ারদর ৫ শতাংশ কমেছে। গতকাল ডিএসইতে শেয়ারটি সর্বশেষ ৩৬৪ টাকা ২০ পয়সায় কেনাবেচা হয়। অবশ্য দিনের শুরুর কয়েক মিনিটে শেয়ারটির দর আগের দিনের তুলনায় পৌনে ৯ শতাংশ বেড়ে ৪১৭ টাকা ছাড়িয়েছিল। এরপর দরপতন শুরু হলে তা সর্বনিম্ন ৩৬৩ টাকায় নামে। অর্থাৎ শুরুর তুলনায় ১৩ শতাংশ দর হারায় শেয়ারটি। গতকাল রোববার সমকালে রীতি ভেঙে জেএমআইর শেয়ার বিক্রি শীর্ষক এক প্রতিবেদন প্রকাশিত হয়।

লেনদেন শেষে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১৩৮ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বৃদ্ধির বিপরীতে ১৭৩টির দর কমেছে, অপরিবর্তিত ৩৬টির দর। এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৫৭৭৫ পয়েন্ট ছাড়িয়েছে। সিএসইতে ১১৩ শেয়ার ও ফান্ডের দর বেড়েছে, কমেছে ১২২টির এবং শেষ পর্যন্ত অপরিবর্তিত ছিল ২৯টির দর। এরপরও এ বাজারের প্রধান সূচক সিএসসিএক্স ৩৪ পয়েন্ট বেড়ে ১০৬৮৪ পয়েন্টে উঠেছে। দুই বাজারে কেনাবেচা হয়েছে ৭৫৭ কোটি টাকার শেয়ার।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল ছাড়া গতকাল অন্য সব খাতের অধিকাংশ শেয়ারের দর কমেছে। ব্যাংক খাতের ৩০ কোম্পানির ২৪টির দর বেড়েছে, কমেছে একটির। এতে খাতটির শেয়ারদর সোয়া ১ শতাংশ বেড়েছে, তাতেই সূচকে যোগ হয়েছে প্রায় ২৩ পয়েন্ট। এ ছাড়া আর্থিক প্রতিষ্ঠান খাতের ১৩টির দর বেড়েছে, কমেছে আটটির। প্রকৌশল খাতের ২২ শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫টির।

বিপরীতে বীমা খাতের ৪৭ কোম্পানির মধ্যে গতকাল ৩৬টির দর কমেছে। এ ছাড়া জ্বালানি ও বিদ্যুৎ খাতের পাঁচটির দর বৃদ্ধির বিপরীতে ১২টির দর কমেছে। একইভাবে ওষুধ ও রসায়ন খাতের সাতটির দর বৃদ্ধির বিপরীতে ২২টির এবং বস্ত্র খাতের ১৬টির দর বৃদ্ধির বিপরীতে ৩০ শেয়ারের দর কমেছে।

এদিকে টানা তৃতীয় দিনে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে কেনাবেচা হয়েছে ইমাম বাটন, সাভার রিফ্যাক্টরিজ, মেঘনা পিইটি ও মেঘনা কনডেন্সড মিল্ক্কের শেয়ার। এর বাইরে এমারেল্ড অয়েল, গ্লোবাল ও প্রভাতি ইন্স্যুরেন্সের শেয়ারের দরপতন হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: