facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

প্লেসমেন্ট শেয়ার বেচে দিচ্ছে শাশা ডেনিমস সাবসিডিয়ারি


১৪ জানুয়ারি ২০১৯ সোমবার, ০১:১২  পিএম

নিজস্ব প্রতিবেদক


প্লেসমেন্ট শেয়ার বেচে দিচ্ছে শাশা ডেনিমস সাবসিডিয়ারি

শাশা ডেনিমস লিমিটেডের ২৬ লাখ ৮৯ হাজার ৬টি প্লেসমেন্ট শেয়ার ধারণ করছিল এর সাবসিডিয়ারি কোম্পানি শাশা গার্মেন্টস লিমিটেড।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, এর মধ্যে ২৩ লাখ ৫০ হাজার শেয়ার বিক্রি করে দেয়ার ঘোষণা দিয়েছে তারা। ৩০ কার্যদিবসের মধ্যে পাবলিক মার্কেটে শেয়ারগুলো বিক্রি হবে।

বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সবাইকে শাশা ডেনিমস কর্তৃপক্ষ আরো জানিয়েছে, শাশা গার্মেন্টস লিমিটেডের ৯৬ দশমিক ৪৬ শতাংশ শেয়ারের মালিক তারা। কোম্পানিটির চেয়ারম্যান জেরিন মাহমুদ হোসেইন ও ব্যবস্থাপনা পরিচালক শামস মাহমুদ হোসেইন তাদেরও পর্ষদ সদস্য।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) শাশা ডেনিমস লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৩ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ১৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫১ টাকা ৫২ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে রফতানিমুখী ডেনিম কোম্পানিটি। বার্ষিক ইপিএস ছিল ৪ টাকা ৬৪ পয়সা ও এনএভিপিএস ৪৯ টাকা ৬৯ পয়সা।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ১২ দশমিক ৫ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ, ১২ দশমিক ৫ শতাংশ চূড়ান্ত নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ দেয় শাশা ডেনিমস। সে বছর প্রতিষ্ঠানটির ইপিএস হয় ৫ টাকা ২৩ পয়সা। এর আগে জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে হিসাব বছর গণনা করে শাশা ডেনিমস। ১০ শতাংশ অন্তর্বর্তীসহ সে সময়ের জন্য মোট ২৫ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত শাশা ডেনিমস গত বছর ইতালীয় উদ্যোক্তাদের কাছ থেকে ইওএস টেক্সটাইল মিলস লিমিটেড নামের একটি রফতানিমুখী কোম্পানির ৪০ শতাংশ শেয়ার কিনে নিতে ৪৮ কোটি টাকা বিনিয়োগের খবর দেয়। এর মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবের তহবিল থেকে ৩০ কোটি ও কোম্পানির নগদ প্রবাহ থেকে বাকি ১৮ কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানায় শাশা ডেনিমস। এছাড়া বিদ্যুৎ উৎপাদনেও বিনিয়োগ করার চেষ্টা করছে কোম্পানিটি।

বর্তমানে শাশা ডেনিমসের অনুমোদিত মূলধন ২২৫ কোটি ও পরিশোধিত মূলধন ১২৭ কোটি ৯২ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভ ৩১২ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের ৪৪ দশমিক ৪১ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৫ দশমিক ১৮, বিদেশী ৩ দশমিক ৪৫ ও বাকি ৩৬ দশমিক ৯৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

ডিএসইতে গতকাল এ শেয়ারের সর্বশেষ দর ২ দশমিক ২৪ শতাংশ বা ১ টাকা ৪০ পয়সা কমে দাঁড়ায় ৬১ টাকায়। দিনভর দর ৬০ টাকা ৬০ পয়সা থেকে ৬৩ টাকার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৬১ টাকা ২০ পয়সা, যা আগের কার্যদিবসে ছিল ৬২ টাকা ৪০ পয়সা। এদিন ১ হাজার ৭৭২ বারে এ কোম্পানির মোট ১৫ লাখ ৪০ হাজার ৫৫৮টি শেয়ার লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৪৩ টাকা ৭০ পয়সা ও সর্বোচ্চ ৮০ টাকা ৯০ পয়সা ।

বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৪ দশমিক ১৩, হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে যা ৮ দশমিক ৩৬।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: