facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

প্রেমের আঘাতে বিশ্বের নোংরাতম মানুষ ‘আমু হাজি’


১৭ মার্চ ২০১৭ শুক্রবার, ০৮:৫১  পিএম

শেয়ার বিজনেস24.কম


প্রেমের আঘাতে বিশ্বের নোংরাতম মানুষ ‘আমু হাজি’

প্রেমের আঘাত পেয়ে কেউ হন কবি, কেউ দেবদাশ। তবে আমু হাজি নামে এক ব্যক্তি হলেন বিশ্বের নোংরাতম মানুষ।

এরই মধ্যে তার কেটে গেছে দীর্ঘ ৬০ বছর। এ সময়ে একবারের জন্যও তার গায়ে এক ফোঁটাও পানি পড়েনি। অবাক করা ঘটনাই বটে। তবে ‘দ্য তেহরান টাইমস’-এর রিপোর্ট অনুয়ায়ী, ৮০ বছরের আমু হাজির এটাই সার সত্য। পানি-সাবান গায়ে দেওয়াতে তার ঘোরতর আপত্তি যে রয়েছে, শুধু তাই নয়। ‘গোসল’ শব্দটি শুনলেই হাজির কেমন পাগল পাগল লাগে।

দক্ষিণ ইরানের ফারস জেলার একটি পরিত্যক্ত গ্রাম দেজগা। সেখানেই মাঠে-ঘাটে ঘুরে বেড়ান বৃদ্ধ হাজি। এত বছরের অপরিষ্কার শরীরে যে মাটির আস্তরণ জমেছে, তাতে মাঝেমাঝে তাকে প্রকৃতির উপরে পড়ে থাকা পাথর বলে মনে হয়। এমন ভাবেই হাজিকে বর্ণনা করেছেন আশপাশের গ্রামীণ মানুষজন।

নিজের বলতে কেউই নেই আমু হাজির। কানাঘুষো সোনা যায়, যুবক বয়সে প্রেমে আঘাত পেয়েই নাকি এই জীবন বেছে নিয়েছিলেন তিনি।

আমু হাজির থাকা-খাওয়া বড় অদ্ভুত। শজারুর পচা মাংস খেয়ে পেট ভরান তিনি। আর প্রকৃতির কোলই তার বিছানা। গ্রামের মানুষ ইট দিয়ে একটি ঘরের মত বানিয়ে দিয়েছে তার জন্য। ইচ্ছে হলে বুড়ো হাজি সেখানেও থাকেন মাঝেমধ্যে। বেড়ে যাওয়া চুল-দাড়ি কাটার কোনও প্রশ্নই নেই আমু হাজির। যখন মনে হয় চুল-দাড়ি বেড়ে গিয়েছে, তখন আগুনে পুড়িয়ে দেন।

বিশ্বের সব থেকে ‘অপরিষ্কার’ মানুষের খেতাব এখন আমু হাজির কাছেই। এর আগে সেই খেতাবে পেয়েছিলেন ৬৬ বছরের এক ভারতীয়, কৈলাস সিংহ। ৩৮ বছর গায়ে পানি-সাবান দেননি সিংহমশায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: