facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

প্রথমদিনে সিলকো ফার্মায় ১৫১% মুনাফা


১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার, ০৩:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক


প্রথমদিনে সিলকো ফার্মায় ১৫১% মুনাফা

লেনদেনের শুরুর প্রথম দিনেই শেয়ারবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া কোম্পানি সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেডে ১৫১ শতাংশ মুনাফা পেয়েছেন বিনিয়োগকারীরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন। আর লেনদেনের প্রথম দিনেই এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ১৫.৫০ টাকা বা ১৫১ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, ১০ টাকা মূল্যের কোম্পানির শেয়ার দর প্রথম দিনের লেনদেন শেষে ২৫.১০ টাকায় দাঁড়িয়েছে। কোম্পানির শেয়ার লেনদেন আজ ১০ টাকায় শুরু হয় দর ক্লোজিং হয় ২৫.১০ টাকায়। সে হিসাবে বিনিয়োগকারীরা ১০ টাকা বিনিয়োগের বিপরীতে ১৫.১০ টাকা বা ১৫১ শতাংশ মুনাফা অর্জন করেছেন।

আজকে লেনদেনের প্রথম দিনে কোম্পানিটির ৭৩ লাখ ৮৫ হাজার ১৭৩টি শেয়ার ১২ হাজার ৩৫১ বার লেনদেন হয়। যার বাজার মূল্য দাঁড়ায় ১৮ কোটি ৯৩ লাখ ৮৯ হাজার টাকা।

এদিকে প্রথম দিনে কোম্পানির সর্বনিম্ন দর ছিল ২৪ টাকা ও সর্বোচ্চ দর ছিল ২৯ টাকা। আর সর্বশেষ ২৫.৫০ টাকায় লেনদেন হয়। এন ক্যাটাগরিতে লেনদেন শুরু করা কোম্পানিটির ট্রেডিং কোড হল-“SILCOPHL”। ডিএসইতে কোম্পানির কোড-18495 আর সিএসইতে কোম্পানি কোড- 13035।

এদিকে, কোম্পানিটি ২০১৮-২০১৯ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারী-মার্চ’১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৭ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৪৮ টাকা্। সে হিসেবে কোম্পানির ইপিএস কমেছে ০.০১ টাকা বা ২.০৮ শতাংশ। আর আইপিও পরবর্তী শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৩২ টাকা।

এই সময়ে কোম্পানির কর পরবর্তী মোট মুনাফা হয়েছে ৩ কোটি ৪ লাখ ৯০ হাজার টাকা। এর আগের বছর একই সময়ে মুনাফা ছিল ৩ কোটি ১০ লাখ ৫ হাজার টাকা। সে হিসেবে কোম্পানির মুনাফা কমেছে ৫ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে, নয় মাসে (জুলাই’১৭-মার্চ১৮) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২২ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১.২২ টাকা্। সে হিসেবে কোম্পানির ইপিএস অপরিবর্তীত রয়েছে। আর আইপিও পরবর্তী শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৮৩ টাকা।

এই সময়ে কোম্পানির কর পরবর্তী মোট মুনাফা হয়েছে ৭ কোটি ৮৬ লাখ ৫০ হাজার টাকা। এর আগের বছর একই সময়ে মুনাফা ছিল ৭ কোটি ৮৩ লাখ টাকা। সে হিসেবে কোম্পানির মুনাফা কমেছে ৩ লাখ ৫০ হাজার টাকা।

এছাড়া আলোচিত সময় কোম্পানির আইপিও পূববর্তী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮.২৭ টাকা। আইপিও পরবর্তী পরে যা দাঁড়িয়েছে ২২.৪৬ টাকা।

এর আগে গত ১০ এপ্রিল সকাল সাড়ে ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তন, রমনা, ঢাকায় সিলকো ফার্মাসিটিক্যাল লিমিটেডের আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। সিলকো ফার্মার আবেদন সংগ্রহ করা হয় গত ৭ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত। ওইসময় কোম্পানিটির শেয়ার কেনার জন্য আইপিওতে ৯২৩টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়েছে। যা সম্প্রতি আইপিও মাধ্যমে টাকা উত্তোলন করা অন্য যেকোন কোম্পানির চেয়ে বেশি। দ্বিতীয় অবস্থানে থাকা নিউ লাইন ক্লোথিংসে ৮২৮টি, তৃতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসে ৮৪৩টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়। এরপরে অবস্থানে থাকা এসএস স্টিলে ৮২৮টি, কাট্টালি টেক্সটাইলে ৭৭১টি ও ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসে ৭৫৭টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৯তম সভায় সিলকো ফার্মাসিটিক্যালের আইপিও অনুমোদন দেয়া হয়।

সিলকো ফার্মাসিটিক্যাল আইপিও’র মাধ্যমে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। এরমধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৫০ শতাংশ বা ১৫ কোটি টাকা। এই ১৫ কোটি টাকার বিপরীতে ৯২৩টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে ২৭০ কোটি ৫০ লাখ ৫ হাজার টাকার আবেদন করা হয়েছে। এক্ষেত্রে চাহিদার ১৮.০৩ গুণ বা ১৮০৩ শতাংশ আবেদন জমা পড়েছে।

কোম্পানিটি আইপিও টাকা দিয়ে কারখানা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডেলিভারী ভ্যান ক্রয় ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫.৪১ টাকা। ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ওয়েটেড এভারেজ ইপিএস) হয়েছে ১.৪৬ টাকা।

উল্লেখ্য, কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: