facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

প্রতিবছর ৭০০ কোটি টাকা উধাও করছে মোবাইল


০৭ জানুয়ারি ২০১৮ রবিবার, ১১:১৪  পিএম

নিজস্ব প্রতিবেদন

শেয়ার বিজনেস24.কম


প্রতিবছর ৭০০ কোটি টাকা উধাও করছে মোবাইল

লাগেজের মধ্যে অননুমোদিত মোবাইল ফোন সেটের অবৈধ আমদানির কারণে প্রতি বছর সরকার প্রায় ৭০০ কোটি টাকা শুল্ক হারাচ্ছে। কাস্টমস ইন্টেলিজেন্স এন্ড ইনভেস্টিগেশন ডাইরেক্টরেটরের (সিআইআইডি) মহাপরিচালক মইনুল খান আজ রোববার বাসসকে এই তথ্য জানান।

তিনি বলেন, দেশে অননুমোদিত মোবাইল সেট বিক্রির কারণে সরকার বিশাল অংকের শুল্ক হারাচ্ছে। এই মোবাইল সেট আমদানিজনিত ২৫ শতাংশ শুল্ক দেয়ার বিধান রয়েছে।

মইনুল খান বলেন, সিআইআইডি বাজার থেকে অননুমোদিত মোবাইল সেট জব্দের অভিযান শুরু করেছে। আমরা অবৈধ আমদানিকারকদের এই বার্তা দিতে চাই যে, সরকার অবৈধভাবে আমদানিকৃত ফোন সেট বিক্রির অনুমতি দেবে না। অবৈধভাবে আমদানিকৃত সেট বিক্রি বন্ধ না হলে আগামীতে জব্দের এই অভিযান জোরদার করা হবে।

তিনি জানান, সম্প্রতি পান্থপথে বসুন্ধরা শপিং কমপ্লেক্স ও গুলশানের মলি ক্যাপিটাল সেন্টার থেকে আইফোনসহ দুই শতাধিক অবৈধ আমদানিকৃত সেট জব্দ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফাঁকি দিয়ে লাগেজের মধ্যে এসব সেট আমদানি করা হয়।

এ প্রসঙ্গে বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোটার্স এসোসিয়েশনের (বিএমপিআইএ) যুগ্ম-সম্পাদক মোহাম্মদ মেজবাহ উদ্দিন বাসসকে বলেন, ২০১৭ সালে অবৈধভাবে প্রায় ৩ হাজার কোটি টাকার মোবাইল ফোন সেট দেশে আনা হয়েছে। এতে সরকার ৭০০ কোটির অধিক টাকা শুল্ক হারিয়েছে। ব্যক্তিগত ব্যাগেজে ৪০ থেকে ৪৫ শতাংশ স্যামসাং ফোন সেট এবং ৮০ শতাংশের বেশি আইফোন অবৈধভাবে দেশে আসছে।

তিনি বলেন, ২০১৬ সালে আইফোন-৭-এর উদ্বোধনের পর অবৈধ পথে প্রায় ১ লাখ সেট স্থানীয় বাজারের জন্য আনা হয়েছে। কেবল শুল্ক নয় অননুমোদিত এসব সেট কিনে ক্রেতারাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। কারণ, অনেক ব্যবসায়ী পুনঃসংযোজিত বা নকল ফোন সেট বিক্রি করছে।

বাংলাদেশে আ্ইফোনের একমাত্র অনুমোদিত ডিলার কমপাস্টার প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান রফিকুল কবির ক্রেতাদের অনুমোদিত ডিলারদের কাছ থেকে আইফোন কেনর আহবান জানান।

বিএমপিআই’র হিসেবে ২০১৬ সালে বৈধভাবে ৮ হাজার কোটি টাকায় ৩ কোটি মোবাইল ফোন সেট আমদানি হয়েছে। যা পূর্ববর্তী ২০১৫ সালের চেয়ে ১১ শতাংশ বেশি। স্মার্ট ফোন আমদানি হয়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকার।

২০১৬ সালে স্মার্ট ফোনের আমদানি হয়েছে ৮২ লাখ সেট। পূর্ববর্তী বছরের চেয়ে ৪৬ শতাংশ বেড়েছে। পূর্ববর্তী বছর আমদানি হয়েছে ৫৬ লাখ ২৭ হাজার সেট।

ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট ডাটাবেজ আইডেন্টির (আইএমইআই) অভাব, জটিল কাস্টমস সিস্টেম ও অধিক আমদানি শুল্কের কারণে দামি মোবাইল সেট অবৈধ পথে দেশে আসছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

অর্থ ও বাণিজ্য -এর সর্বশেষ