facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

পূর্ণ ক্ষমতা ব্যবহার করে উৎপাদনে যাচ্ছে ইউনাইটেড পাওয়ার


০৭ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ০৯:০৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


পূর্ণ ক্ষমতা ব্যবহার করে উৎপাদনে যাচ্ছে ইউনাইটেড পাওয়ার

চলতি বছরের মার্চ মাস থেকেই পূর্ণ ক্ষমতার সবটুকু ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে যেতে পারবে বলে আশা প্রকাশ করেছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশীদ।

আজ বুধবার কোম্পানির অর্ধবার্ষিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় গুলাশানে এ প্রতিবেদন নিয়ে কথা বলেন তিনি।

এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জেনারেল মোহাম্মদ আব্দুল মুবীন (অবঃ) এনডিসি। এ সময় আরও উপস্থিত ছিলেন পরিচালক হাসান মাহমুদ রাজা, মালিক তালহা ইসমাঈল বারী, কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা মো. ইবাদত হোসেন ভূঁইয়া এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রতিনিধিরা।

মঈনুদ্দিন হাসান রশীদ বলেন, গ্যাসের অভাবে ইউপিজিডি তার উৎপাদন ক্ষমতার সবটুকু ব্যবহার করতে পারছে না। বিকল্প পদ্ধতিতে গ্যাস সংকট সমাধান করছে কোম্পানিটি। এটি আগামী মার্চ মাসের মধ্যে শেষ হতে পারে। শেষ হলেই চলতি বছরের মার্চ মাস থেকেই পূর্ণ ক্ষমতার সবটুকু ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে।

তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠানের প্রবৃদ্ধির এখনও অনেক বাকি। আমাদের টার্গেট এই প্রতিষ্ঠানকে ২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পূর্ণ করা‌। যদি পরিবেশসহ সব কিছু অনুকুলে থাকে তাহলে এটি করা সম্ভব হবে। কোনো কারণে গ্যাসের দাম বাড়ানো হলে, সেখানে ইউপিজিডি সরাসরি উপকৃত হবে বলে জানান তিনি।

ইউপিজিডি নতুন কোনো বিনিয়োগে যাবে কী না- এমন প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির পরিচালক হাসান মাহমুদ রাজা বলেন, আমরা সব সময় চেষ্টা করছি,কীভাবে আমাদের ব্যবসা বাড়ানো যায়। আমাদের গ্রুপের নতুন কোনো কোম্পানি হলে সেখানে বিনিয়োগ করা হতে পারে।

আরেক প্রশ্নের জবাবে কোম্পানির প্রধান অর্থ কর্তকর্তা মো: এবাদত হোসেন ভূঁইয়া বলেন, ইউনাইটেড গ্রুপের অন্য কোম্পানিতে ইউপিজিডির যে ঋণ দিয়েছে, সেটি এফডিআরের মতোই। তবে এফডিআরে কর কর্তণ করা হলেও এখানে সেটি নেই। ফলে এই গ্রুপে ঋণ দিয়ে ইউপিজিডি লাভবান হচ্ছে।

তিনি আরও বলেন, জূলাই ২০১৭ হতে ডিসেম্বর ২০১৭ এর আগের বছরের একই সময়ের তুলনায় নিট লাভ বেড়েছে ৫ শতাংশ। আর গত বছর শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫ টাকা ২৮ পয়সা। এবার হয়েছে ৫ টাকা ৫৩ পয়সা। সে হিসেবে ইপিএস বেড়েছে ৫ দশমিক ৩০ শতাংশ। একইভাবে ২০১৭-১৮ অর্থ বছরের ২য় প্রান্তিক আগের বছরের একই সময়ের তুলনায় নিট লাভ বেড়েছে ৫ দশমিক ৫৬ শতাংশ আর ইপিএস বেড়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ (২ টাকা ৭০ পয়সা হতে ২ টাকা ৮৫ পয়সা)।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: