facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে ১০ হাজার কোটি টাকা দিতে ইতিবাচক সরকার


১৫ জানুয়ারি ২০২০ বুধবার, ০১:৩২  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজারে ১০ হাজার কোটি টাকা দিতে ইতিবাচক সরকার

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো যেন নির্ধারিত সীমা অনুসারে পুঁজিবাজারে বিনিয়োগ করে, সে ব্যাপারে নির্দেশ দিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব এম আসাদুল ইসলাম। মঙ্গলবার (১৪ জানুয়ারি) পুঁজিবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) একটি প্রতিনিধি দল সচিবের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশ দেন। এদিকে পুঁজিবাজারসংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে ২০ জানুয়ারি একটি বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

গতকালের বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মাকসুরা নূর, উপসচিব ড. নাহিদ হোসেনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। আর বিএমবিএর পক্ষ থেকে সংঠনটির প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান ও সেক্রেটারি জেনারেল রিয়াদ মতিন উপস্থিত ছিলেন।

বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব বিএমবিএকে জানান, সরকার পুঁজিবাজারের বিষয়ে আন্তরিক। কিন্তু কেন পুঁজিবাজারে দরপতন হচ্ছে, তা বোধগম্য হচ্ছে না। পুঁজিবাজারে স্থিতিশীলতা আনার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে আইনে নির্ধারিত সীমার মধ্যে থেকে বিনিয়োগ করতে বলা হয়েছে। তাছাড়া কী কারণে পুঁজিবাজারে পতন হচ্ছে, সেটি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি। পুঁজিবাজারে যেন বেসরকারি ব্যাংকগুলোও তাদের জন্য নির্ধারিত সীমা অনুসারে বিনিয়োগ করে, সে বিষয়টি দেখার জন্য তিনি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বলবেন বলে জানান।

এ বিষয়ে বিএমবিএর প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, সরকার পুঁজিবাজারের বিষয়ে আন্তরিক। রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বলা হয়েছে। তাছাড়া আমরা ১০ হাজার কোটি টাকার যে তহবিল চেয়েছিলাম, সেটার বিষয়ে সরকার আন্তরিক এবং এ বিষয়ে কাজ চলছে বলে আমাদের জানানো হয়েছে।

বিএমবিএর সেক্রেটারি জেনারেল রিয়াদ মতিন বলেন, পুঁজিবাজারের সমস্যা সমাধানে অর্থ মন্ত্রণালয়ের তদারক কমিটি ২০ জানুয়ারি বিএমবিএ, আইসিবি ও বিএসইসির সঙ্গে আলোচনা করবে। সেখানে বাজারের বিভিন্ন সমস্যা কীভাবে সমাধান করা যায়, সে বিষয়ে আলোচনা করা হবে বলে জানান তিনি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: