facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে শিথিল হলো ব্যাংকের বিনিয়োগ


১৬ মে ২০১৯ বৃহস্পতিবার, ০৭:১৩  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজারে শিথিল হলো ব্যাংকের বিনিয়োগ

আলোচনা-সমালোচনার পর পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ (এক্সপোজার) গণনায় সংশোধন এনেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এক্সপোজার গণনায় নন-লিস্টেড বা তালিকাভুক্ত নয় এমন কোম্পানিতে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজারের বাইরে থাকবে। ব্যাংকগুলোর এক্সপোজার গণনায় নতুন নিয়ম প্রণয়ন করে আজ বৃহস্পতিবার ১৬ মে বাংলাদেশ ব্যাংকের মহা-ব্যবস্থাপক মো: রেজাউল করিম স্বাক্ষরিত এ সংক্রান্ত বিষয়ে সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, সরকারসহ বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনা নিয়ে তালিকাভুক্ত নয় এরূপ সিকিউরিটিজে (ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টিবল কিউমেলেটিভ প্রেফা‌রেন্স শেয়ার, নন-কনভার্টিবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন এন্ড মিউচ্যুয়াল ফান্ড) ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে মোট বিনিয়োগ (একক ও সমন্বিত) হিসাবায়নের অন্তর্ভুক্ত না করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যা অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানিতে ব্যাংকগুলোর বিনিয়োগকে পুঁজিবাজার এক্সপোজার হিসেবে গণ্য করা হয়। এতে পুঁজিবাজারে ব্যাংকগুলোর প্রকৃত বিনিয়োগের চিত্র ফুঁটে উঠে না। দীর্ঘদিন ধরে এ বিষয়ে সংশোধন আনার জন্য বিএসইসি, ডিএসই ও বাজার সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাগুলো দাবি জানিয়ে এসেছে। এসব দাবির প্রেক্ষিতে অবশেষে এক্সপোজার বিষয়ে সংশোধন আনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে করে ব্যাংকগুলো আগের চেয়ে বেশি পরিমাণ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: