facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে কেন ধস হয়-তা জানালেন মন্ত্রী


০৮ ডিসেম্বর ২০১৭ শুক্রবার, ০১:৩০  পিএম

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে কেন ধস হয়-তা জানালেন মন্ত্রী

পুঁজিবাজারে দূরদৃষ্টি রেখে ঝোঁপ বুঝে কোপ মারতে হবে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ শুক্রবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় অর্থসূচক আয়োজিত বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৭ পরিদর্শনে এসে তিনি এ একথা বলেন।

পুঁজিবাজারে ওঠানামার ক্ষেত্রে নিয়ন্ত্রণকারী সংস্থার ভূমিকা থাকা উচিত উল্লেখ করে আ ক ম মোজাম্মেল হক বলেন, নিয়ন্ত্রণকারী সংস্থার জন্য সুনির্দিষ্ট আইন থাকা উচিত। বিগত দিনে আইনগুলো সময়পোযোগী ছিল না বলেই ধস নেমেছে। জবাবদিহিতা ছিল না বলে মানুষ বিভিন্ন সময় বিনিয়োগ করে ক্ষতিগ্রস্থ হয়েছেন। পুঁজিবাজারে ধসের পুনরাবৃত্তি কামনা করি না।

পুঁজিবাজারে বিনিয়োগ বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শেয়ারবাজার মেলায় বিনিয়োগকারী, দর্শনার্থী আর স্টল দেখে নি:সন্দেহে বলা হয় এ বাজার বিষয়ে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে দেশ এগিয়ে গেছে ও আরও এগিয়ে যাবে।


পুঁজিবাজারে বিনিয়োগে মানুষ কতটুকু সচেতন হয়েছে আর সরকার কি পদক্ষেপ নিয়েছে এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগের জন্য একজন বিনিয়োগকারীর স্বচ্ছ ধারণা থাকতে হবে। মার্কেটে আপ অ্যান্ড ডাউন আছে তা তাকে বুঝতে হবে। কোন মূহুর্তে কোন সিদ্ধান্ত নিতে হবে সে বিষয়ে বিনিয়োগকারীর ধারণা ও জ্ঞান থাকতে হবে। এ বাজারে বিনিয়োগ করে অনেকেই মার খেয়ে যান, আবার কেউ অনেক ওপরে উঠে যান। পুঁজিবাজার নি:সন্দেহে একটি বিজ্ঞান।

তিনি বলেন, বাজারের গতি দেখে বিনিয়োগের সিদ্ধান্ত নিতে হবে। অর্থনীতি আর ক্যাপিটাল মার্কেট সম্পর্কে সম্মুখ ধারণা না থাকায় অনেকেই বিনিয়োগ করে ক্ষতিগ্রস্থ হয়। দূরদৃষ্টি থাকতে হবে এবং ঝোঁপ বুঝে কোপ মারতে হবে।

পুঁজিবাজারকে ব্র্যান্ডিং ও সচেতনতা বাড়াতে এমন মেলার আয়োজন করায় অর্থসূচককে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর আগের অবস্থানে নেই। বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে আমাদের অবস্থান তুলে ধরার জন্য সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে এগিয়ে যাচ্ছে তার একটি উৎকৃষ্ট প্রমাণ আজকের এ তিন দিনব্যাপী ক্যাপিটাল মার্কেট এক্সপো।

শেয়ারবাজার মেলায় অংশ নেওয়া হোয়াইট সেন্ড রিসোর্ট লিমিটেডের স্টল উদ্বোধন করে মন্ত্রী বলেন, বাংলাদেশের ট্যুরিজম খাতের ভবিষ্যত যে কতটা উজ্জ্বল তার উৎকৃষ্ট প্রমাণ আজকের মেলায় এ রিসোর্টের অংশগ্রহণ। ট্যুরিজম খাতের এ ধারা অব্যাহত থাকলে বছরে এ খাত থেকে বছরে ৫০ থেকে ১ লাখ কোটি টাকা আয় করা যাবে।

তিনি বলেন, আমাদের পার্বত্য অঞ্চল, কক্সবাজার, সুন্দরবনসহ যেসব প্রাকৃতিক অঞ্চল সঠিকভাবে রক্ষণাবেক্ষণ, ব্যবহার, মানুষকে আকৃষ্ট করতে পারি তাহলে পৃথিবীর অন্যান্য দেশের চেয়ে আমাদের ট্যুরিজম সম্ভাবনাময় খাত হয়ে উঠবে। সরকার ট্যুরিজম এগিয়ে নিতে কাজ করছে। আরো বেশি গুরুত্ব দিতে বৈদেশিক আয় ও দেশের পরিচিতি বাড়বে।

মন্ত্রী ফিতা কেটে স্টলটির উদ্বোধন করেন। পরে তিনি অর্থসূচকের স্টলসহ মেলায় অংশ নেওয়া বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং আগত দর্শনার্থীদের সঙ্গে কথা বলেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: