facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে এখন শঙ্কা নেই


১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০১:৩৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজারে এখন শঙ্কা নেই

বাংলাদেশের পুঁজিবাজারে বর্তমান পরিস্থিতি আশংকাজনক নয় বলে বিনিয়োগকারীদের আশ্বস্ত করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মির্জ্জা এবি আজিজুল ইসলাম।

সোমবার রাজধানীতে ‘শিল্পায়নে আইপিওর গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মির্জ্জা আজিজ বলেন, বাংলাদেশের পুঁজিবাজার মোটেও আশংকাজনক নয়, বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন না।

“পৃথিবীর সব দেশেই শেয়ারবাজারে কিছু সমস্যা হয়। আমাদের দেশেও হয়। কিছুদিন আগেও শেয়ারবাজারে অস্থিরতা দেখা দিয়েছে। তবে সেটা আশংকাজনক না। এখন শেয়ারবাজার সুষ্ঠুভাবে চলছে।”

এতে বিশেষ অতিথি ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী এবং সাবেক ডেপুটি গভরর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ।

দেশের স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন (মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরণ) যথাযথভাবে হয়নি মন্তব্য করে ইব্রাহিম খালেদ বলেন, “বাংলাদেশের স্টক এক্সচেঞ্জে ৪০ শতাংশ ট্রেকহোল্ডার রেখে প্লেয়ারদের সঙ্গে মিউচ্যুয়ালাইজড করা হয়েছে।

“ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডাররা শেয়ারবাজারের মূল সমস্যা । এরাই ১৯৯৬ ও ২০১০ সালে শেয়ারবাজারে পতনের সঙ্গে জড়িত।”

ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনে সময়ক্ষেপণের কারণে ভালো কোম্পানি শেয়ারবাজারে আসছে না। এমতাবস্থায় স্বল্প সময়ে আইপিও অনুমোদন দেওয়া দরকার।

বিশেষ অতিথি বিএসইসির সদস্য ড. স্বপন কুমার বালা বলেন, “কমিশন আগের চেয়ে দ্রুত সময়ে আইপিও অনুমোদন দিচ্ছে। আবেদনে নানা রকম ভূল থাকায় অনেক সময় দেরি হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে আর্থিক হিসাবে গরমিল থাকায় এগুলো সংশোধন করে অনুমোদন পেতে সময় লাগছে।”

সেমিনারে প্যানেল আলোচক ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম (এফসিএমএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ ও আইডিএলসি ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি হাসান ঈমাম রুবেল উপস্থিত ছিলেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জিটিভি’র প্রধান প্রতিবেদক রাজু আহমেদ । সভাপতিত্ব করেন বিজনেস আওয়ার২৪.কমের প্রধান উপদেষ্টা ও ওমেরা ফুয়েলসের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) আক্তার হোসেন সান্নামাত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: