facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে আসছে সোনালী লাইফ


১০ জানুয়ারি ২০১৮ বুধবার, ১০:২৯  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজারে আসছে সোনালী লাইফ

বিমা খাতের কোম্পানি সোনালী লাইফ লিমিটেড নির্ধারিত মূল্যে পুঁজিবাজারে আসতে চুক্তি সই করেছে।

সম্প্রতি সোনালী লাইফ ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সঙ্গে এই চুক্তি সই হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে সই করেন সোনালী লাইফের ব্যবস্থাপনা পরিচালক অজিট চন্দ্র আইচ ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা সোহেল রহমান।

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক, উপ ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেকুল আলম, আইসিবি ক্যাপিটালের ডেপুটি সিইও শফিউল আলম, সোনালী লাইফের উপ ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তা মীর রাশেদ বিন আমান এবং কোম্পানি সচিব রাফিউজজ্জামানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

২০১৩ ও ২০১৪ সালে দুই দফায় ১৬টি বিমা কোম্পানির অনুমোদন দেয় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর মধ্যে প্রথম দফায় ১১টি ও দ্বিতীয় দফায় দেয় আরও ৫টি কোম্পানি। সোনালী লাইফ হলো প্রথম দফায় অনুমোদন পাওয়া কোম্পানি।

আইডিআরএ সূত্র জানায়, দেশের ৭৮টি বিমা কোম্পানির মধ্যে জীবন বিমা ৩০টি ও সাধারণ বিমা ৪৮টি। দুই খাত মিলিয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪৬টি। বর্তমানে এ খাতে সম্পদের পরিমাণ প্রায় ৩৫ হাজার ৬৭৩ কোটি টাকা। এর মধ্যে জীবন বিমায় ২৯ হাজার ৭৬২ কোটি টাকা ও সাধারণ বিমায় ৫ হাজার ৯১১ কোটি টাকা।

বিমা আইন অনুযায়ী নিবন্ধিত হওয়ার ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে বিমা কোম্পানিগুলো তালিকাভুক্ত হতে হয়। এ সময়ের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে না পারলে যুক্তিসঙ্গত কারণ দেখিয়ে ৬ মাস সময় বাড়াতে পারে।

বিমা আইন ২০১০-এর ১৩০ ধারা অনুযায়ী প্রতিদিন ৫ হাজার টাকা করে জরিমানা গুণতে হয়। যা বছর শেষে একবারে আদায় করা হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: