facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

পুঁজিবাজার থেকে ৬০ কোটি টাকা তুলবে স্টার সিরামিক


৩১ মার্চ ২০১৮ শনিবার, ০১:৫১  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজার থেকে ৬০ কোটি টাকা তুলবে স্টার সিরামিক

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যবসা সম্প্রসারণ করতে চায় স্টার সিরামিকস লিমিটেড। আর এই স্যানিটারি ওয়্যার প্লান্ট নির্মাণের জন্য কোম্পানিটি বাজার থেকে ৬০ কোটি টাকা সংগ্রহ করবে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত আইপিওর রোড শোতে এসব তথ্য জানানো হয়েছে। বুকবিল্ডিং পদ্ধতিতে বাজারে আসবে এই কোম্পানিটি। এর অংশ হিসেবে রোড শোর মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয় কোম্পানির পক্ষ থেকে।

রাজধানীর রেডিসন হোটেলে কোম্পানির এই রোড শো অনুষ্ঠিত হয়।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) অনুমতি পেলে প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে। পরে সাধারণ জনগণের কাছে শেয়ার বিক্রি করা হবে। যে দামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার শেয়ার বিক্রি শেষ হবে, সে দাম থেকে ১০ টাকা কমে জনসাধারণের কাছে শেয়ার বিক্রি করার প্রস্তাব দেওয়া হবে। ৬০ কোটি টাকা সংগ্রহের জন্য যতগুলো শেয়ার বিক্রি করা প্রয়োজন, ততগুলো শেয়ার ইস্যু করবে কোম্পানিটি।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থের মধ্যে ৪৩ কোটি ৩১ লাখ টাকা ব্যয় করা হবে স্যানিটারি ওয়ার প্লান্ট নিমার্ণের জন্য। ঋণ পরিশোধ করা হবে ১৩ কোটি ১৯ লাখ টাকা। আর আইপিও বাবদ খরচ করা হবে সাড়ে ৩ কোটি টাকা।

কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ৩৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১৫০ কোটি টাকা।

৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৩৮ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিলো ৬৬ পয়সা। আলোচ্য সময়ে কর পরবর্তী মুনাফা হয়েছে ২০ কোটি ৬৫ লাখ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৭ কোটি ৬০ লাখ টাকা।

রোড শোতে কোম্পানির চেয়ারম্যান সৈয়দ একে আনোয়ারুজ্জামান বলেন, পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে আমরা ব্যবসা সম্প্রসারণ করতে চাই। কারণ অভ্যন্তরীণ বাজারে টাইলসের ১৬ ভাগ এবং স্যানিটারি ওয়ারে ৯ ভাগ স্টার সিরামিকের দখলে।

তিনি বলেন, আমাদের পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে।গুণগত মানের পণ্য উৎপাদন করায় আমাদের বাজার চাহিদা অনেক বেশি। কোম্পানির ব্যবসা সম্প্রসারণ হলে প্রবৃদ্ধি আরও বাড়বে। এই জন্য আপনাদের স্টার সিরামিকে বিনিয়োগ আহ্বান জানাই।

২০১০ সালে ২১ সেপ্টেম্বর হবিগঞ্জের মাধবপুরে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। পরে ২০১৩ সালের ৫ অক্টোবর পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়; ওই বছরেই কোম্পানিটি টাইলস উৎপাদন শুরু করে। ২০১৪-১৫ থেকেই স্যানিটারি ওয়ার উৎপাদন চালু করে প্রতিষ্ঠানটি। এখন গড়ে প্রতিদিন ২ হাজার ২০০ স্কয়ার মিটার টাইলস এবং ১ হাজার ২০০ টি করে স্যানিটারি ওয়ার তৈরি করছে প্রতিষ্ঠানটি।

এসময় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কামার উজ জামান, কোম্পানির পরিচালকদ্বয়, ঊর্ধ্বতন কর্মকতা, ইস্যু ম্যানেজারসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে রুটস ইনভেস্টমেন্ট এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু হিসেবে দায়িত্ব নিয়েছে গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: