facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

পদ্মাসেতু এলাকায় ঘরবাড়ি ও গাছপালার মূল্য পুনর্নিধারণের নির্দেশ


২০ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার, ০৫:৩৩  পিএম

এমএ ওয়াদুদ মিয়া

শেয়ার বিজনেস24.কম


পদ্মাসেতু এলাকায় ঘরবাড়ি ও গাছপালার মূল্য পুনর্নিধারণের নির্দেশ

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক নিরাপত্তা বিধানের জন্য স্থায়ী সেনানিবাস নির্মাণ করা হচ্ছে। এজন্য জেলা প্রশাসনের মাধ্যমে ৯৯ দশমিক ৪৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ওই জমিতে থাকা ঘরবাড়ি, স্থাপনা ও গাছপালার মূল্য নির্ধারণে অনিয়মের অভিযোগ ওঠায় জেলা প্রশাসক পুনরায় মূল্য নির্ধারণের নির্দেশ দিয়েছেন।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক নিরাপত্তা বিধানের জন্য সরকার ৯৯ কম্পোজিট ব্রিগেডের স্থায়ী সেনানিবাস নির্মাণের জন্য ৯৯ দশমিক ৪৪ একর জমি অধিগ্রহণ করতে জেলা প্রশাসককে চিঠি দেওয়া হয়। জেলা প্রশাসন ও সেনাবাহিনী গত ১৬ জুন যৌথভাবে জমির মালিকদের তালিকা প্রণয়নের কাজ শুরু করেন। ঘরবাড়ি এবং স্থাপনার মূল্য নির্ধারণ করার জন্য শরীয়তপুর গণপূর্ত বিভাগ এবং গাছপালার মূল্য নির্ধারণের জন্য বন বিভাগকে দায়িত্ব দেওয়া হয়। গণপূর্ত বিভাগ এবং বন বিভাগ থেকে তাদের মূল্য নির্ধারণের কাজ শেষ করে ওই তালিকা জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় জমা দেন। অধিগ্রহণকৃত জমির ওপর একটি স্থানীয় প্রভাবশালী চক্র অধিক ক্ষতি পূরণ পাওয়ার আশায় সেখানে ঘরবাড়ি পুকুরসহ অন্যান্য স্থাপনা নির্মাণ শুরু করেন। শুধু তাই নয়, সেখানে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করেন। অভিযোগ উঠেছে ওইসব স্থাপনা ও চারা গাছের মূল্য অতিরিক্ত ধরা হয়েছে।

এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে শরীয়তপুর জেলা প্রশাসকের নজরে আসে। তারই ধারাবাহিকতায় জেলা প্রশাসক পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের বাড়িঘর, স্থাপনা এবং গাছপালার মূল্য পুনর্নিধারণের জন্য গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এবং জেলা বন কর্মকর্তাকে নির্দেশ দেন।

বন বিভাগ ফরিদপুর অঞ্চলের বিভাগীয় কর্মকর্তা এনামুল হক ভূইয়া বলেন, জেলা প্রশাসকের চিঠি পেয়ে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১৫ দিনের মধ্যে ওই কমিটি সরেজমিনে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দেবে এবং পুনরায় মূল্য নির্ধারণ করে তালিকা জমা দেবে। আমরা এখনও তাদের প্রতিবেদন হাতে পাইনি।

শরীয়তপুর গণপুর্ত বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী শাহরিয়ার জাহান বলেন, ঘরবাড়ির অতিরিক্ত মূল্য নির্ধারণের বিষয়ে আমি তদন্ত প্রতিবেদন নির্বাহী প্রকৌশলীর কাছে জমা দিয়েছি।

জেলা প্রশাসক মাহামুদুল হোসাইন খান বলেন, তদন্তে অনিয়মের অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

গ্রামবাংলা -এর সর্বশেষ