facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

নির্বাচনের ইতিবাচক প্রভাব পড়বে পুঁজিবাজারে আশা অর্থমন্ত্রীর


১৩ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ০২:১৫  পিএম

নিজস্ব প্রতিবেদক


নির্বাচনের ইতিবাচক প্রভাব পড়বে পুঁজিবাজারে আশা অর্থমন্ত্রীর

দেশের পুঁজিবাজারসহ সামগ্রিক অর্থনীতিতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ইতিবাচক প্রভাব পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

আজ মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রতিনিধি দলের সাক্ষাত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

দেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন হতে যাচ্ছে, পুঁজিবাজারে এর কী প্রভাব পড়তে পারে-এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সব দল নির্বাচনে আসছে। এটি একটি রাজনৈতিক সাফল্য।রাজনৈতিক সাফল্যের ইতিবাচক প্রভাব অর্থনীতি ও উন্নয়নসহ সব ক্ষেত্রে পড়ে থাকে। খুব ভালো একটা রাজনৈতিক অবস্থায় (পলিটিক্যাল সিচুয়েশন) আছি আমরা এই মুহূর্তে। সবাই নির্বাচনে অংশগ্রহণ করতে। এমনিতে যে একটা দুঃখ থাকে, যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছি, সেটি আনন্দের নয়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া আনন্দের কিছু নয়। বরং এটি এক ধরনের দুঃখ।

এর আগে অর্থমন্ত্রী বলেন, আমাদের পুঁজিবাজার এখনো তেমন উল্লেখযোগ্য কিছু নয়। অনেক পিছিয়ে। কিন্তু গত আট বছরে এই বাজারে অনেক সংস্কার হয়েছে। বাজার বেশ শক্ত ভিত্তি পেয়েছে। সামনে তাই অনেক সম্ভাবনা।

আবুল মাল আব্দুল মুহিত বলেন, ১৯৯০ সালের পর পুঁজিবাজারে দুইবার ধস হয়েছে। সিরিয়াস ধস। আমরা ক্ষমতায় আসার পর ২০১১ সালে ধস হল। সেই ধস হওয়ার পর আমরা দেখলাম, পুঁজিবাজারে সংস্কার দরকার। এর আইনকানুন বিধিমালা বেশ খারাপ। এর ফলে এই ধসটা অনবরত হয়। এর প্রেক্ষিতে আমরা সংস্কারে হাত দেই। এতে আট বছর লেগেছে। বিএসইসি অনেক আইন-কানুন সংস্কার করে বাজারকে স্থিতিশীল অবস্থায় নিয়ে এসেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: