facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

নিরাপদ বিনিয়োগের জন্য যা প্রয়োজন


২২ জুলাই ২০১৭ শনিবার, ১০:৪৬  এএম

শেয়ার বিজনেস24.কম


নিরাপদ বিনিয়োগের জন্য যা প্রয়োজন

শেয়ারবাজারসহ যে কোনো বিনিয়োগের ক্ষেত্রে একটি আর্থিক পরিকল্পনা থাকা জরুরি। পরিকল্পিত বিনিয়োগে ঝুঁকির মাত্রা কমে আসে। বিশেষ করে পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে সবদিক বিচার-বিশ্লেষণ করেই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের টেকনিক্যাল কমিটির আহ্বায়ক মোঃ মাহবুবুল আলম সংক্ষিপ্ত সাক্ষাতকারে এসব কথা বলেছেন। আগামি ২২ জুলাই রাজশাহীতে অনুষ্ঠেয় বিনিয়োগ প্রশিক্ষণ ও উদ্যোক্তা সম্মেলন উপলক্ষ্যে রাজশাহীতে অবস্থানকালে বৃহস্পতিবার সাক্ষাতকারটি নেওয়া হয়।

সাক্ষাতকারে বিএসইসির বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের উদ্দেশ্য তুলে ধরেন তিনি। ফাঁকে ফাঁকে বিনিয়োগের নানা দিক নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য মূলত বর্তমান ও আগামি দিনের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সচেতন করা। পুঁজিবাজার ও বিনিয়োগের বিভিন্ন বিষয় সম্পর্কে মৌলিক ধারণা দেওয়া। কারণ অন্যদের তুলনায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিশ্লেষণ করার সক্ষমতা কম। অনেক বড় পুঁজির বিপরীতে ছোটো পুঁজি তুলনামূলক বেশি ঝুঁকিতে থাকে।

মাহবুবুল আলম বলেন, অনেকে ভুল ধারণা নিয়ে বিনিয়োগ করে। আশা করে, কয়েকদিনের মধ্যেই হ্যান্ডসাম রিটার্ন (আকর্ষণীয় মুনাফা) পাবেন। অনেক মার্জিন ঋণ নিয়ে বা ধার করেও বিনিয়োগ করেন। কিন্তু পুঁজিবাজারে রাতারাতি বড় মুনাফা করার সুযোগ খুবই কম। অন্যদিকে ঋণ নিয়ে বিনিয়োগ করলে ঝুঁকির মাত্রা অনেক বেড়ে যায়। তাই বিনিয়োগের আগে এসব বিষয় বিবেচনায় নেওয়া উচিত

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: