facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

নিজের বিয়ে ঠেকাল কিশোরী


০৮ এপ্রিল ২০১৭ শনিবার, ০৯:৪২  পিএম

শেয়ার বিজনেস24.কম


নিজের বিয়ে ঠেকাল কিশোরী

ময়মনসিংহের ত্রিশালে সোনিয়া আক্তার (১৩) নামে এক মাদ্রাসা শিক্ষার্থী নিজের বাল্যবিয়ে ঠেকিয়েছেন।

কয়েকশ শিক্ষার্থীকে দৈনিক অ্যাসেম্বলিতে শপথ পড়ানো হয় যার ক্যাপ্টেন সে। ওই অ্যাসেম্বলিতে বাল্যবিবাহকে ‘না’ বলার শপথও করানো হয়।

শনিবার সেই শপথ রক্ষার লড়াই করেছে সোনিয়া।

ময়মনসিংহের ত্রিশালে ঘটনাটি ঘটেছে। সোনিয়া আক্তারের বাড়ি উপজেলার বৈলর বাশখুড়ি গ্রামে। সে উপজেলার উজানপাড়া এতিমখানা আলিয়া মাদ্রাসার সপ্তম শ্রেণির শিক্ষার্থী।

সোনিয়া জানায়, তিন ভাইবোনের মধ্যে সে বড়। সংসারের অভাব-অনটনের কারণে তার বাবা শুক্রবার রাতে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার একটি ছেলের সঙ্গে তার বিয়ে ঠিক করেন। কিন্তু বিয়েতে রাজি হয়নি সে। পরিবারকে বোঝাতে ব্যর্থ হয়ে শুক্রবার রাতে মাদ্রাসার শিক্ষক আবুল মুনসুরকে ফোন করে বিষয়টি জানায় সোনিয়া। শনিবার সকালে আবুল মুনসুর এসে সোনিয়াকে মাদ্রাসায় নিয়ে যান। মাদ্রাসার অধ্যক্ষ ওসমান গনি ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু জাফর রিপনকে বিষয়টি জানালে ইউএনও মাদ্রাসা থেকে সোনিয়াকে তার নিজের কার্যালয়ে নিয়ে যান। সেখানে দুপুরে সোনিয়ার বাবা আনিসুর রহমানকে ডেকে এনে মাদ্রাসার অধ্যক্ষসহ শিক্ষক ও পুলিশ কর্মকর্তাদের উপস্থিতিতে মেয়ের বাল্যবিবাহ ভেঙে দিতে বাধ্য করেন। পরে সোনিয়াকে দুটি নতুন জামা কিনে দেন ইউএনও। ভবিষ্যতে বই-খাতা ও পোশাক কিনে দেওয়ারও আশ্বাস দেন তিনি। আর মাদ্রাসার শিক্ষকেরা বিনা বেতনে পড়ানোর জন্য আশ্বস্ত করেন সোনিয়ার বাবাকে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: