facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মার্চ মঙ্গলবার, ২০২৪

Walton

নতুন সূচিতে চলবে ৬৮ ট্রেন


০১ মার্চ ২০১৭ বুধবার, ০৪:০৭  পিএম

শেয়ার বিজনেস24.কম


নতুন সূচিতে চলবে ৬৮ ট্রেন

সারা দেশে বুধবার থেকে নতুন সময়সূচিতে চলবে ৬৮টি ট্রেন। এর মধ্যে পূর্বাঞ্চল রেলওয়ের ৪২টি এবং পশ্চিমাঞ্চলের ২টি ট্রেনের পরিচালন সময় সর্বনিন্ম ১০ মিনিট থেকে সর্বোচ্চ ১ ঘণ্টা ৫ মিনিট পর্যন্ত কমে আসবে। রেল কর্মকর্তারা বলেন, এর ফলে যাত্রীরা এখনকার চেয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন।
 
ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগ নিয়ে রেলওয়ের পূর্বাঞ্চল গঠিত। পূর্বাঞ্চল রেলওয়ের অধীনে ৪৬টি আন্তঃনগর ট্রেন চলে। এছাড়া দেশের বাকি অংশ নিয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ে। এতে চলে ২৪টি আন্তঃনগর ট্রেন। ঢাকা থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেন তূর্ণা এক্সপ্রেসের পরিচালন সময় এখন ৭ ঘণ্টা ৪০ মিনিট। বুধবার থেকে তা হবে ৬ ঘণ্টা ৫০ মিনিট। অর্থাৎ ট্রেনটি ৫০ মিনিট আগে গন্তব্যে পৌঁছাবে। ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশন থেকে প্রতিদিন রাত সাড়ে ১১টায় চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করে। এখন সকাল ৭টা ১০ মিনিটে চট্টগ্রামে পৌঁছায়। আজ থেকে পৌঁছবে সকাল ৬টা ২০ মিনিটে। পরিচালন সময় কমলেও ট্রেনটির যাত্রার সূচি অপরিবর্তিত থাকবে।
 
একইভাবে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী এবং চট্টগ্রাম থেকে ঢাকাগামী গোধূলি এক্সপ্রেসের পরিচালন সময়ও বর্তমানের চেয়ে ১ ঘণ্টা ৫ মিনিট করে কমছে। সিলেট-ঢাকা রেলপথের পারাবত এক্সপ্রেসের পরিচালন সময় ৪০ মিনিট কমবে বলে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের কার্যালয় সূত্র জানায়। এছাড়া নতুন সূচিতে আজ থেকে ঢাকা থেকে আগের সময় অনুযায়ীই সুবর্ণ এক্সপ্রেস ছাড়বে। তবে চট্টগ্রামে পৌঁছবে এখনকার চেয়ে ২০ মিনিট আগে রাত ৮টা ১০ মিনিটে। পশ্চিমাঞ্চলে আন্তঃনগর ট্রেনগুলোর মধ্যে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময় ও ছাড়ার স্থান পাল্টানো হয়েছে। নীলসাগর আজ থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল ৮টায় ছেড়ে যাবে। এর আগে এ ট্রেনটি ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে সকাল ৮টা ২৫ মিনিটে ছেড়ে যেত।

রদবদল এসেছে খুলনা-সৈয়দপুর, রাজশাহী-নীলফামারী পথে চলাচলকারী ট্রেনের সময় ও ছাড়ার স্থানেও। এসব ট্রেন এখন চিলাহাটী পর্যন্ত চলবে। এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন বলেন, ট্রেন সব সময়ই সাধারণ মানুষের নিরাপদ ও সাশ্রয় বাহন। রেলপথে বিপুল বিনিয়োগের সুফল দেশবাসী ধীরে ধীরে পাচ্ছেন। বুধবার থেকে প্রথম ধাপে ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রেনের রানিং টাইম গড়ে ৫ থেকে সাড়ে ৫ ঘণ্টায় নামিয়ে আনা হচ্ছে। এছাড়া লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত রেলপথ ডাবল লাইনের কাজ দ্রুত এগিয়ে চলছে। এ পথের কাজ সম্পন্ন হলে ঢাকা-চট্টগ্রাম পুরো রেলপথই ডাবল লাইনে উন্নীত হবে, তখন সময় আরও কমে আসবে।

দেশের দ্বিতীয় বিরতিহীন আন্তঃনগর ট্রেন সোনার বাংলা চট্টগ্রাম থেকে ঢাকায় পৌঁছবে রাত ১০টা ১০ মিনিটে। এর আগে ১০টা ৪০ মিনিটে পৌঁছত। আবার ঢাকা থেকে সকাল ৭টায় যাত্রা করে সোনার বাংলা চট্টগ্রামে পৌঁছত দুপুর ১২টা ৪০ মিনিটে। আজ থেকে এটি চট্টগ্রামে পৌঁছবে দুপুর ১২টা ১০ মিনিটে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: