facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

`নগ্ন করে` ৭০ স্কুলছাত্রীর দেহ তল্লাশি


০১ এপ্রিল ২০১৭ শনিবার, ০৫:১১  পিএম

শেয়ার বিজনেস24.কম


`নগ্ন করে` ৭০ স্কুলছাত্রীর দেহ তল্লাশি

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ তল্লাশি করার অভিযোগ উঠেছে। সুরেখা তোমর নামে এক হোস্টেল ওয়ার্ডেনের বিরুদ্ধে এ অভিযোগ ওঠে। অভিভাবকদের বিক্ষোভের পর স্থানীয় প্রশাসন ওই ওয়ার্ডেনকে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাথরুমে রক্তের দাগ দেখে কোন ছাত্রীর ঋতুস্রাব হচ্ছে তা পরীক্ষার জন্য ৭০ ছাত্রীকে নগ্ন করে দেহ-তল্লাশি করিয়েছেন হোস্টেল ওয়ার্ডেন সুরেখা তোমর। বুধবার ছাত্রীদের মধ্য থেকে দুই জনকে দিয়ে অন্যদের তল্লাশি চালান তিনি। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের দাখিল করা রিপোর্টৈ ওয়ার্ডেন সুরেখা তোমরকেই দোষী সাব্যস্ত করেছে।

এ ব্যাপারে সুরেখা তোমর বলেন, ‘একটা বড় চক্রান্ত হয়েছে তার বিরুদ্ধে, তাতে অন্য শিক্ষিকারা যেমন জড়িত তেমনই ছাত্রীরাও আছে এর পেছনে।’ তিনি জানান, কড়া নিয়ম কানুনের মধ্যে ছাত্রীদের রাখতে চান বলে তারা তাকে পছন্দ করে না। আর তিনি নিজে তল্লাশি করেন নি, যা করেছে অন্য বাচ্চারাই করেছে। ‘যদি দেহ-পরীক্ষা করা হয়েই থাকে, সেটা এমন কোনও বড় ব্যাপার না’ বলেও মন্তব্য করেছেন তিনি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা চন্দ্রকেশ যাদব বলেছেন, ‘ওই হস্টেলের সব কর্মীই নারী। শিক্ষিকা থেকে শুরু করে ওয়ার্ডেন সবাই। একজন নারী হয়ে তার তো নৈতিক দায়িত্ব ছিল নিজের সন্তানের থেকেও বেশি করে এই বাচ্চাগুলোর প্রতি নজর দেওয়া। কিন্তু তা না করে এই জঘন্য কাণ্ড ঘটিয়েছেন সুরেখা তোমর।

ভারতে শিশুদের ওপরে কোনও রকম শারীরিক বা মানসিক নিগ্রহ করা আইনত নিষিদ্ধ। তা সত্ত্বেও মাঝেমাঝেই বিভিন্ন স্কুলে ছাত্রছাত্রীদের মারধরসহ শারীরিক নিগ্রহের খবর সামনে আসে। বিশ্লেষকরা বলেন, আইন করে নিগ্রহ নিষিদ্ধ করা হলেও আইন ভঙ্গকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি হয় না। তাই অনেক শিক্ষক শিক্ষিকাই শারীরিক বা মানসিক নিগ্রহের সহজতর রাস্তায় ছাত্রছাত্রীদের শাসন করার পথ বেছে নেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ