facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

নগদ লেনদেনে বড় সুযোগ দেবে বিএসইসি


০১ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ১২:০০  এএম

নিজস্ব প্রতিবেদক


নগদ লেনদেনে বড় সুযোগ দেবে বিএসইসি

চলতি সপ্তাহেই ব্রোকারেজ হাউজের সঙ্গে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ বাড়িয়ে ১০ লাখ টাকা করার সুযোগ দেয়া হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

সোমবার ৩১ আগস্ট ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সদস্যের সঙ্গে এক সৌজন্য সভায় এ তথ্য জানান বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। সভা শেষে বিএসইসির চেয়ারম্যান জাগো নিউজকেও বিষয়টি নিশ্চিত করেন।

 

বর্তমানে ব্রোকারেজ হাউজের সঙ্গে বিনিয়োগকারীরা সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত নগদ লেনদেন করার সুযোগ পান। নগদ লেনদেনের পরিমাণ বাড়ানোর জন্য অনেকদিন ধরেই ব্রোকারেজ হাউজগুলোর পক্ষ থেকে দাবি জানানো হচ্ছে।

এরই অংশ হিসেবে ১৯ আগস্ট ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার হোসেন এক চিঠি দিয়ে বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ ১০ লাখ টাকা করার জন্য বিএসইসিকে অনুরোধ করেন। সোমবারের সভাতেও বিষয়টি উঠে আসে।

 

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম  বলেন, ডিবিএ’র পক্ষ থেকে ব্রোকারেজ হাউজের সঙ্গে বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার দাবি জানানো হয়েছে। চলতি সপ্তাহেই আমরা এটি করে দেব।

 

বৈঠকের বিষয়ে ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন বলেন, আজকে কমিশনের সঙ্গে ব্রোকারদের খুবই সৌহার্দ্যপূর্ণ একটি সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে ব্রোকারদের সঙ্গে এমন সভা হয়নি। সভায় বিএসইসি চেয়ারম্যান শেয়ারবাজারে শৃঙ্খলা বজায় রাখার জন্য সবার সহযোগিতা চেয়েছেন।

 

তিনি বলেন, বিএসইসির চেয়ারম্যান জানিয়েছেন দুই-একদিনের মধ্যে বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ ১০ লাখ টাকায় উন্নীত করবেন। এছাড়া ব্রোকারদের যেসব ছোটখাটো সমস্যা রয়েছে, সেগুলো সমাধানে তিনি কাজ করবেন।

 

শরীফ আনোয়ার হোসেন বলেন, যাদের সামর্থ্য আছে, কিন্তু বিনিয়োগের ভালো সুযোগ পাচ্ছেন না, তাদেরকে শেয়ারবাজারে বিনিয়োগে আসার জন্য আহ্বান করেছেন বিএসইসি চেয়ারম্যান।

 

বিএসইসির সঙ্গে প্রথমবারের মতো ডিএসইর ট্রেকহোল্ডারদের সঙ্গে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম। এতে বিশেষ অতিথি ছিলেন- বিএসইসির কমিশনার খন্দকার কামালুজ্জামান, ড. শেখ সামছুদ্দিন আহমেদ, ড. মো. মিজানুর রহমান ও মো. আবদুল হালিম।

শরীফ আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় প্রায় ১৮০টি ব্রোকার হাউজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন বলে ডিবিএ’র পক্ষ থেকে জানানো হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: