facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

নগদ লভ্যাংশ হিসেবে ৯২ কোটি টাকা দেবে ব্র্যাক ব্যাংক


২৫ এপ্রিল ২০২০ শনিবার, ০১:৪৯  পিএম

নিজস্ব প্রতিবেদক


নগদ লভ্যাংশ হিসেবে ৯২ কোটি টাকা দেবে ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ব্যবসায় অর্জিত সমন্বিত মুনাফা থেকে ৯২ কোটি টাকা বা ১৯ শতাংশ নগদ হিসেবে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানিটির প্রকাশিত ২০১৯ সালের আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

ব্র্যাক ব্যাংকের ২০১৯ সালের ব্যবসায় সমন্বিত শেয়ারপ্রতি ৪.০১ টাকা মুনাফা হয়েছে। এর বিপরীতে অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রতিটি শেয়ারে ১৫ শতাংশ (৭.৫০% নগদ ও ৭.৫০% বোনাস) লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কিন্তু শেয়ারপ্রতি ৪.০১ টাকার মুনাফা বিবেচনায় এই লভ্যাংশের পরিমাণ ৩৭ শতাংশ। এর মধ্যে ১৯ শতাংশ নগদ।

কোম্পানিটির ২০১৯ সালে সমন্বিত শেয়ারপ্রতি ৪.০১ টাকা হিসেবে মোট ৪৯৪ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার ৬১ টাকার নিট মুনাফা হয়েছে। অর্জিত মুনাফার ১৫ শতাংশ হিসেবে শেয়ারপ্রতি ১.৫০ টাকা করে মোট ১৮৫ কোটি ৬২ হাজার ৯৯০ টাকা বা ৩৭.৪১ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে থেকে ৭.৫০ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ০.৭৫ টাকা করে মোট ৯২ কোটি ৫০ লাখ ৩১ হাজার ৪৯৫ টাকা বা ১৮.৭০ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানিটি নগদের সমপরিমাণ অর্থাৎ ৭.৭৫ শতাংশ বোনাস বা শেয়ারপ্রতি ০.৭৫ টাকা হিসেবে ৯২ কোটি ৫০ লাখ ৩১ হাজার ৪৯৫ টাকা বা মোট মুনাফার ১৮.৭০ শতাংশ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ৩০৯ কোটি ৫৭ লাখ ৭২ হাজার ৭১ টাকা বা ৬২.৫৯ শতাংশ রিজার্ভে যোগ হবে।

এদিকে কোম্পানিটির পর্ষদ ২০১৮ সালের ব্যবসায় ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ২৩৩ কোটি ৩৮ লাখ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: