facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

দ্বিতীয় প্রান্তিকে রবির লোকসান সাড়ে ৪৪ কোটি টাকা


২৪ আগস্ট ২০১৮ শুক্রবার, ০৬:২২  পিএম

নিজস্ব প্রতিবেদক


দ্বিতীয় প্রান্তিকে রবির লোকসান সাড়ে ৪৪ কোটি টাকা

দেশব্যাপী ফোর জি নেটওয়ার্কের বিস্তার ও সক্ষমতা বৃদ্ধিতে বিনিয়োগ এবং বাজারে সুদের হার বৃদ্ধি পাওয়ায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মোবাইল ফোন অপারেটর রবির মোট লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ৪৪ কোটি ৪০ লাখ টাকা।

এপ্রিল-জুন সময়ের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রবি।

অপারেটরটি বলছে, দেশের ৫৪৪টি থানার মধ্যে ৫৩২টি থানায় সাত হাজার ৪.৫ জি নেটওয়ার্ক নিয়ে ‘দেশের বৃহত্তম’ ৪.৫জি নেটওয়ার্ক তৈরি করেছে তারা।

রবির দাবি, এই নেটওয়ার্ক তৈরি হওয়ায় দেশে প্রতি তিনজনে একজন এখন রবির ৪.৫জি নেটওয়ার্কের আওতায় রয়েছেন।

২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিক (এপ্রিল-জুন)

>> রবির সক্রিয় গ্রাহক সংখ্যা ৪ কোটি ৪৭ লাখ। এর মধ্যে ২ কোটি ৬৬ লাখ রবির ইন্টারনেট ব্যবহার করেন

>> মোট আয় ১ হাজার ৬৫০ কোটি টাকা; গত প্রান্তিক থেকে আয় বেড়েছে ১ দশমিক ৬ শতাংশ (সেবা খাত)

>> ২৫ দশমিক ৩ শতাংশ মার্জিনসহ পরিচালন মুনাফার (ইবিআইটিডিএ) পরিমাণ ৪২০ কোটি টাকা; এক প্রান্তিকে প্রবৃদ্ধি ১৯ দশমিক ১ শতাংশ

>> দেশব্যাপী ফোরজি নেটওয়ার্কের বিস্তৃতিতে মূলধনী ব্যয় ৫৫০ কোটি টাকা

>> নেটওয়ার্কে বিনিয়োগ ও বর্ধিত বাজার সুদের হারের কারণে মোট লোকসান ৪৪ কোটি ৪০ লাখ টাকা

>> রাষ্ট্রীয় কোষাগারে জমা ৬৬০ কোটি টাকা

রবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “দেশের বৃহত্তম ৪.৫জি নেটওয়ার্ক গড়ে তোলার সুবিধা আমরা চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে এসেই দেখতে পাচ্ছি; ডেটা খাত থেকে আমাদের রাজস্ব বেড়েছে।”

তিনি বলেন, জুলাইয়ে শেষ হওয়া ফুটবল বিশ্বকাপের সময় রবির ‘মাই স্পোর্টস’ অ্যাপটি ভালো সাড়া পেয়েছিল।

“রবির ৪.৫জি নেটওয়ার্ক ব্যবহার করে লাইভ খেলা উপভোগ করেছেন গ্রাহকরা। ডিজিটাল প্ল্যাটফর্মে একমাত্র এই অ্যাপটিরই লাইভ খেলা দেখানোর স্বত্বাধিকার ছিল।”

রবি বলছে, ২৫ দশমিক ৩ শতাংশ মার্জিনসহ গত বছরের একই প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে তাদের পরিচালন মুনাফা (ইবিআইটিডিএ) ৫৬ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা টাকার অংকে ৪২০ কোটি টাকা।

তবে দেশব্যাপী ৪.৫জি নেটওয়ার্কের বিস্তার ও সক্ষমতা বৃদ্ধির জন্য বিনিয়োগ এবং বাজারে সুদের হার বৃদ্ধি পাওয়ায় রবির মোট লোকসানের পরিমাণ ৪৪ কোটি ৪০ লাখ টাকায় দাঁড়িয়েছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে ডেটা খাত থেকে প্রবৃদ্ধি ৫ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পাওয়ায় সার্বিক প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে ভয়েস কল থেকে এ সময়ে রবির আয় ১ দশমিক ৬ শতাংশ কমেছে।

১৯৯৭ সালে কার্যক্রম শুরুর পর থেকে রবির মোট মূলধনী ব্যয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার ২১০ কোটি টাকা। এর মধ্যে ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকেই মূলধনী ব্যয়ের পরিমাণ ৫৫০ কোটি টাকা।

রবি এ পর্যন্ত সরকারি কোষাগারে জমা দিয়েছে ২২ হাজার ৫৭০ কোটি টাকা। আর শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসেবে ২৯০ কোটি টাকা দিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিক পর্যন্ত রবির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৪৭ লাখে, যা দেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর ২৯ দশমিক ৬ শতাংশ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: