facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

দুর্ভোগের ৩৩ ঘন্টায় ক্ষতি ৩ হাজার কোটি টাকা


০১ মার্চ ২০১৭ বুধবার, ০৯:৫৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


দুর্ভোগের ৩৩ ঘন্টায় ক্ষতি ৩ হাজার কোটি টাকা

পরিবহন শ্রমিকদের ডাকা ৩৩ ঘন্টার ধর্মঘটে দেশের প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। শুধুমাত্র একদিনের অবরোধ বা হরতালে দেশের আর্থিক ক্ষতি হয় প্রায় ২ হাজার ৭০০ কোটি টাকা। এ অর্থের পুরোটাই গেছে দেশের জনগণ অথবা ব্যক্তিগত উপার্জন ও প্রাতিষ্ঠানিক সেবা খাত থেকে। ব্যবসায়ীরা এমনটাই দাবি করেছেন। একই সঙ্গে সাধারণ মানুষ চরম ভোগান্তিতো রয়েছেই।

ব্যবসায়ীরা জানান, ধর্মঘটে বীমা খাতে দৈনিক ক্ষতির পরিমাণ ১৫ কোটি টাকা দাঁড়ায়। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে পাইকারি বাজার, শপিংমল এবং অন্যান্য বাজার। একদিনের অবরোধে এ খাতে ক্ষতি হয় হাজার কোটি টাকার মতো। আর্থিক ও ভ্রমণ খাতে একদিনে ক্ষতি হয় ৫০ কোটি টাকা। যাতায়াত খাতে ক্ষতি হয়েছে ৬০ কোটি টাকা। উৎপাদন খাতে ক্ষতি হয়েছে আরো ২০০ কোটি। গার্মেন্টস খাতে ক্ষতি হয় ৮০০ কোটি টাকার বেশি। এছাড়া অন্যান্য খাতে একদিনের ক্ষতি আরো ১০০ কোটি টাকার মতো।

তারা আরো জানান, ধর্মঘটের বিরূপ প্রভাব পড়ছে উৎপাদন এবং পণ্য পরিবহন (সাপ্লাই চেইন) ব্যবস্থায়। কৃষি পণ্য সরবরাহে ব্যাঘাত ঘটার ফলে কৃষকরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। কাঁচামাল সরবরাহ না হওয়ায় উৎপাদন কর্মকাণ্ড ও ব্যাহত হয়েছে। বৃহৎসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন ও বিপণন ব্যবস্থায় ব্যাঘাত ঘটছে। মূলত সার্বিক শিল্প খাতের আওতাধীন খনিজ ও খনন, ম্যানুফ্যাকচারিং, বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহ এবং নির্মাণ।

এছাড়া পাইকারি ও খুচরা বাণিজ্য, হোটেল-রেস্তোরা, পরিবহন, সংরক্ষণ ও যোগাযোগ, আর্থিক প্রাতিষ্ঠানিক সেবা, রিয়েল এস্টেট, ভাড়া ও অন্যান্য ব্যবসা এবং লোক প্রশাসন ও প্রতিরক্ষা, শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সেবা এবং কমিউনিটি, সামাজিক ও ব্যক্তিগত খাতগুলোতে ধর্মঘট-অবরোধের প্রভাব পড়ে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় জামির হোসেন নামে বাসচালকের যাবজ্জীবন সাজা হয়।এ  রায়ে খুলনা বিভাগের ১০ জেলায় ২ দিন পরিবহন ধর্মঘট চলার পর প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার ঘোষণা দেন। এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে গেলো সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: