facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

দুই কোম্পানির আড়াই হাজার কোটি টাকার বন্ড অনুমোদন


১৮ জুলাই ২০১৮ বুধবার, ১২:৩৭  এএম

নিজস্ব প্রতিবেদক


দুই কোম্পানির আড়াই হাজার কোটি টাকার বন্ড অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির মোট আড়াই হাজার কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর মধ্যে আইসিবির দুই হাজার কোটি টাকার ও আল-আরাফা ইসলামী ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড।

১৭ জুলাই মঙ্গলবার বিএসইসির ৬৫১তম সভায় এ অনুমোদন দেওয়া হয় বলে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি): আইসিবির ২ হাজার কোটি টাকার নন-কনভার্টেবল ফিক্সড রেট সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি।

৭ বছর মেয়াদী এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, সম্পূর্ণ অবসায়ন, ফিক্সড রেট, আনসিকিউর্ড, আনলিস্টেড সাবঅর্ডিনেটেড বন্ড।

বন্ডটি ৭ বছরে পূর্ণ অবসায়ন হবে। যা বিভিন্ন ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট হাউস এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান অর্থ উত্তোলন করে আইসিবি যেসব ক্ষেত্রে উক্ত অর্থ ব্যবহার করবে তা হল (১) প্রাইমারি ও সেকেন্ডারি বাজারে বিনিয়োগ পরিকল্পনায় বাজার সৃষ্টিকারী হিসেবে অগ্রণী ভূমিকা পালন

(২) এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ও এনআরবি ইন্ডাস্ট্রিয়াল ফান্ড এর উদ্যোক্তা হিসেবে বিনিয়োগ।

(৩) অবকাঠামোগত উন্নয়ন ও সরকারের প্রাধিকারভুক্ত খাতে বিনিয়োগ এবং

(৪) পিপিপি প্রকল্পে বিনিয়োগ।

এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও রুটস ইনভেস্টমেন্ট কাজ করছে।

আল আরাফাহ ইসলামী ব্যাংক: ব্যাংকটির ৫০০ কোটি টাকার নন-কনভারটেবল ফ্লটিং রেট সাবওর্ডিনেটেড বন্ড ইস্যুর প্রস্তাব অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বন্ডের মেয়াদ হবে ৭ বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, সম্পূর্ণ অবসায়নযোগ্য, ফ্লটিং রেট, আনসিকিউর্ড, আনলিস্টেড সাবঅর্ডিনেটেড বন্ড।

বন্ডটি ৭ বছরে পূর্ণ অবসায়ন হবে, যা বিভিন্ন ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীগণকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে আল আরাফাহ ইসলামী ব্যাংক টায়ার টু এর ক্যাপিটাল বেইজের শর্ত পূরণ করবে।

বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ৫ লাখ টাকা। এই বন্ডের ট্রাস্টি, ম্যানডেটেড লিড এ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে দায়িত্ব পালন করছে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: