facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

দুই কারণে ফেঞ্চুগঞ্জ সাবস্টেশনে আগুন


১৩ ডিসেম্বর ২০১৭ বুধবার, ১০:৪১  এএম

শেয়ার বিজনেস24.কম


দুই কারণে ফেঞ্চুগঞ্জ সাবস্টেশনে আগুন

সিলেটের ফেঞ্চুগঞ্জে গ্রিড সাবস্টেশনে ট্রান্সফর্মারে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন করেছেন জাতীয় গ্রিডের প্রধান প্রকৌশলী (সঞ্চালন-১) এমদাদুল ইসলামের নেতৃত্বাধীন চার সদস্যের তদন্ত দল।

১২ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে ঘটনাস্থলে উপস্থিত হন কমিটির সদস্যরা। পরিদর্শন শেষে রাত সোয়া ১০টার দিকে গ্রিড সাবস্টেশন ত্যাগ করেন তারা।

তদন্ত কমিটির বরাতে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কমিটির সদস্যরা অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনকালে দুটি কারণ শনাক্ত করতে সক্ষম হন। এক. ট্রান্সফর্মারে মানসম্মত যন্ত্রাংশ না লাগানো। অর্থাৎ এইচডি বুশ দুর্বল থাকায় বুশিং ক্র্যাক থেকেই অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটার বিষয় সম্পর্কে অনেকটা নিশ্চিত কমিটির সদস্যরা। দুই. ট্রান্সফর্মারের অভ্যন্তরের তেলে পানির অস্তিত্ব তথা আর্দ্রতা ছিলো শতকরা ৩৫ শতাংশ। ফলে ট্রান্সফর্মারে কারিগরি (ম্যাকানিজম) ত্রুটিও পরিলক্ষিত হয় তদন্ত কমিটির কাছে।

তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন শেষে অগ্নিসংযোগ নিয়ে অনেকটা হতাশা ব্যক্ত করেন এবং কারিগরি ত্রুটির জন্য স্থানীয় প্রকৌশলীদের দায়ী করেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট একাধিক সূত্র।

সূত্রগুলো বলছে, মানসম্মত যন্ত্রাংশ ব্যবহার না করা এবং কারিগরি ত্রুটির কারণে দায়িত্ব অবহেলার দায়ে গ্রিড সাব স্টেশনের কর্মকর্তাদের ওপর শাস্তির খড়গ নামতে পারে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: