facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

দিনাজপুরে বোরো চাষের ধুম


১৭ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার, ০৩:৩৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


দিনাজপুরে বোরো চাষের ধুম

এবার দিনাজপুরের চাষীরা কোমর বেঁধে বোরো আবাদে নেমেছেন। আমন ধানের ভালো দাম পাওয়ায় এখন বোরো আবাদে উদ্ভুদ্ধ হয়েছেন তারা।

বিভিন্ন এলাকায় গিয়ে কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। কোথাও চলছে জমি চাষ, কোথাও সেচ, আবার কোথাওবা শুরু হয়ে গেছে রোপণের কাজ।

বিরল উপজেলার তেঘরা গ্রামের কৃষক জলিল মিয়া বলেন, কয়েক বছর মার খাওয়ার পর এবার আমন ধানে ভালো দাম পাইছি।
শুনতেছি বোরো ধানেও ভালো দাম পাব। সেই আশায় পুরো পরিবার নিয়ে আবাদ শুরু করিছি।

সদর উপজেলার উত্তর গোবিন্দপুর গ্রামের কৃষক আবুল কালাম এ বছর আমন বেচে ঋণ পরিশোধ করেছেন। এবার তিনি বোরো উঠলে সচ্ছলতার পাশাপাশি কিছু সঞ্চয় করা যাবে বলে মনে করছেন।

একই গ্রামের শফিয়ার রহমান বলেন, গত বছর বোরো আবাদে লোকসান গুনতে হয়েছিল। এবার শুনতেছি আমনের মতো বোরো ধানেও ভালো দাম মিলবে। তাই জোর দিয়ে কাম করিচ্ছি।

এ বছর দিনাজপুরে ১ লাখ ৭৩ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হচ্ছে বলে জানান দিনাজপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জুলফিকার হায়দার।

তিনি বলেন, চলতি বছর বোরো উৎপাদনের লক্ষ্য ধরা হয়েছে ৬ লাখ ৯০ হাজার মেট্রিক টন। আর দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা নিয়ে গঠিত দিনাজপুর কৃষি অঞ্চলে এবার ২ লাখ ৬৯ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তিন জেলায় ১০ লাখ ৭৭ হাজার মেট্রিক টন ধান উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

সেচ সুবিধা নিশ্চিত করতে পল্লী বিদ্যুৎ ও পিডিবির সঙ্গে সমন্বয় রক্ষার পাশাপাশি পর্যাপ্ত সার মজুদসহ সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে তিনি জানান।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: