facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মার্চ মঙ্গলবার, ২০২৪

Walton

দিনশেষে গলার কাঁটা চান্দিমাল


১৫ মার্চ ২০১৭ বুধবার, ০৭:১৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


দিনশেষে গলার কাঁটা চান্দিমাল

শততম টেস্টের প্রথম দিনটা স্বপ্নের মতো কেটেছে বাংলাদেশের। বোলারদের জ্বলে ওঠার দিনে শ্রীলঙ্কাকে চেপে ধরেছিল মুশফিকের দল। তবে দিনশেষে বাংলাদেশের গলার কাঁটা হয়ে আছেন দীনেশ চান্দিমাল। ৮৬ রানে অপরাজিত থেকে প্রথম দিনের খেলা শেষ করেছেন এ ডানহাতি ব্যাটসম্যান। দিনশেষে শ্রীলঙ্কার স্কোর: ২৩৮/৭।

স্কোরবোর্ডে ২০০ রান জমা না হতেই শ্রীলঙ্কা হারিয়েছিল সাতটি উইকেট। বুধবারই লঙ্কান ইনিংস গুটিয়ে দেওয়ার সম্ভাবনাও দেখছিলেন বাংলাদেশের সমর্থকেরা। কিন্তু শেষপর্যায়ে প্রতিরোধ গড়েছেন চান্দিমাল ও অধিনায়ক রঙ্গনা হেরাথ। অষ্টম উইকেটে ৪৩ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন এই দুই লঙ্কান ব্যাটসম্যান। ৬৩ বলে ১৮ রান করে অপরাজিত আছেন হেরাথ।

বুধবার টস হেরে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই লঙ্কান ব্যাটসম্যানদের চাপের মুখে রেখেছিলেন মুস্তাফিজ-শুভাশীষরা। দুই পেসারের দারুণ বোলিংয়ে রানের চাকা ঘোরাতে বেশ কষ্টই করতে হয়েছে শ্রীলঙ্কাকে। লঙ্কান শিবিরে প্রথম আঘাতটি হানতেও খুব বেশি সময় নেননি মুস্তাফিজ। নবম ওভারে দিমুথ করুনারত্নেকে মেহেদী হাসান মিরাজের তালুবন্দি করেন কাটার-মাস্টার। তখন শ্রীলঙ্কার স্কোরবোর্ডে জমা হয়েছিল মাত্র ১৩ রান। এর পর থারাঙ্গাকেও প্রায় ফিরিয়ে দিয়েছিলেন মুস্তাফিজ। বাঁ-হাতি বোলারের বলে আম্পায়ার লেগবিফোর আউট দিয়েছেন থারাঙ্গাকে। তবে রিভিউ নিয়ে সে যাত্রায় বেঁচে যান থারাঙ্গা।

তবে উইকেটের দেখা পেতে খুব বেশি অপেক্ষাও করতে হয়নি মুশফিকদের। এবার লঙ্কান শিবিরে জোড়া আঘাত হানেন মিরাজ। প্রথমে সাজঘরের পথ ধরেন কুশল মেন্ডিস। ডানহাতি অফস্পিনারের বল খেলতে গিয়ে উইকেট থেকে কিছুটা বেরিয়ে আসেন মেন্ডিস। চতুর মুশফিক উইকেট ভেঙে দিতে মোটেও বিলম্ব করেননি। মেন্ডিসের পর পরই বিদায় নেন উপুল থারাঙ্গা। মিরাজের দারুণ একটি বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দেন লঙ্কান ওপেনার। ১১ রান করেন থারাঙ্গা। প্রথম সেশনের শেষপর্যায়ে আসেলা গুনারত্নেকেও সাজঘরমুখী করেছেন শুভাশীষ।

প্রথম সেশনেই চার উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে কোণঠাসা করে ফেলেন মুস্তাফিজ-মিরাজরা। মধ্যাহ্নবিরতিতে যাওয়ার সময় মাত্র ৭০ রান সংগ্রহ করতেই চারটি উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা।

এরপর দীনেশ চান্দিমাল ও চতুরঙ্গ ডি সিলভার ব্যাটে এগিয়ে চলছিল শ্রীলঙ্কা। ৬৬ রানের এই প্রথম সেশনের দুর্যোগটাও কাটিয়ে ওঠে তাঁরা। এদিকে বাংলাদেশের জন্য বিষফোড়া হয়ে উঠছিল চান্দিমাল-সিলভা জুটি। তবে ফোড়াটা বড় হওয়ার আগেই ডি সিলভাকে ফেরত পাঠান তাইজুল ইসলাম। বাঁ-হাতি এই স্পিনারের বলে ক্রস ব্যাটে খেলতে গিয়ে উইকেট হারান ডি সিলভা। ৫৪ বলে ৩৪ রান করেন এই ব্যাটসম্যান।

নিরোশান ডিকওয়েল্লাকে নিয়ে আরো একটি ভালো জুটি গড়েন চান্দিমাল। ৪৪ রান যোগ করার পর ডিকওয়েল্লাকে বোল্ড করেন সাকিব। রিভার্স সুইপ করতে গিয়ে উইকেট ভেঙে যায় লঙ্কান উইকেটরক্ষক ব্যাটসম্যান। ৩৪ রান করেন ডিকওয়েল্লা। এরপর দিলরুয়ান পেরেরাকে ফেরান মুস্তাফিজ।

এর আগে শততম টেস্ট ম্যাচে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। বাদ পড়েছেন লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক ও তাসকিন আহমেদ। দলে ফিরেছেন ইমরুল কায়েস, সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। আর টেস্ট অভিষেক হয়েছে মোসাদ্দেক হোসেনের।

গত বছরের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষেক হয় সাব্বির রহমানের। এরপর পাঁচ টেস্টে প্রায় ৩১ গড়ে ২৪৭ রান করেছেন সাব্বির। তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর।

বাংলাদেশের ৮৬তম ক্রিকেটার হিসেবে আজ টেস্ট ক্যাপ পরলেন মোসাদ্দেক হোসেন সৈকত। এর আগে ঘরোয়া ক্রিকেটে গত বছর তিনটি ডাবল সেঞ্চুরি করেন তরুণ এই ব্যাটসম্যান। এরই মধ্যে ২১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে সাত সেঞ্চুরি ও আটটি হাফ সেঞ্চুরিতে ২,১৩৫ রান করেছেন সৈকত।

আর ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে শততম টেস্টের দলে জায়গা করে নিয়েছেন ইমরুল কায়েস।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শুভাশীষ রায়।

শ্রীলঙ্কা দল : দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দীনেশ চান্দিমাল, নিরোশান দিকওয়েলা, আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ (অধিনায়ক), সুরঙ্গ লাকমাল, ধনঞ্জয় ডি সিলভা ও লক্ষ্মণ সান্দাকান।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: