facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

দামি শেয়ার হুমড়ি খেয়ে কিনছেন বিদেশি বিনিয়োগকারীরা


৩০ এপ্রিল ২০১৮ সোমবার, ০৩:০০  পিএম

নিজস্ব প্রতিবেদক


দামি শেয়ার হুমড়ি খেয়ে কিনছেন বিদেশি বিনিয়োগকারীরা

মার্চে বিদেশিরা পরিশোধিত ও বাজারদরের দিক থেকে অপেক্ষাকৃত বড় মূলধনী কোম্পানিগুলোতে বিনিয়োগ বাড়িয়েছেন। বিপরীতে অপেক্ষাকৃত ছোট মূলধনী কোম্পানি থেকে বিনিয়োগ কমিয়েছেন।

পর্যালোচনায় দেখা গেছে, গত মার্চে শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৭ কোম্পানি থেকে বিদেশি ও প্রবাসী বাংলাদেশিদের শেয়ার সংখ্যা কমেছে। বিপরীতে বেড়েছে ১৯টিতে। তালিকাভুক্ত ৩০৩ কোম্পানির শেয়ার ধারণের চিত্র পর্যালোচনায় এ তথ্য মিলেছে। এর মধ্যে ১২৩টিতে বিদেশি বিনিয়োগের তথ্য পাওয়া গেছে।

তবে টাকার অঙ্কে গত মার্চে তাদের নিট বিনিয়োগ বেড়েছে। গত মাসে তারা সর্বমোট ৭৫৫ কোটি ২৩ লাখ টাকা মূল্যের শেয়ার কেনাবেচা করেন। এর মধ্যে ৪৫৫ কোটি ৯৭ লাখ টাকা মূল্যের শেয়ার কেনেন ও বিক্রি করেন ২৯৯ কোটি ২৭ লাখ টাকার। ক্রয় ও বিক্রয় উভয় দিক বিবেচনায় মার্চের লেনদেনে বিদেশিদের অংশ ছিল ৫ দশমিক ৬২ শতাংশ।

বিদেশি ও প্রবাসীদের একই ক্যাটাগরিতে শেয়ার ধারণের তথ্য হিসাব করায় পৃথকভাবে তাদের অংশ জানা যায়নি। শেয়ারবাজার সংশ্নিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বিনিয়োগকারী ক্যাটাগরিতে বিদেশি অংশের সিংহভাগই বিদেশিদের শেয়ার। এতে প্রবাসীদের অংশ সামান্য।

সার্বিক হিসাব :পর্যালোচনার তথ্য অনুযায়ী, শুধু কোম্পানির সংখ্যা বিবেচনায় নয়, সার্বিক হিসাবেও বিদেশি ও প্রবাসীদের ধারণ করা শেয়ারের পরিমাণ কমেছে। গত মার্চ শেষে ১২৩ কোম্পানিতে তাদের ধারণ করা শেয়ার ছিল ২৫২ কোটি ৪০ লাখ, যা ফেব্রুয়ারির তুলনায় প্রায় ৭৩ লাখ কম। অভিহিত মূল্য বা পরিশোধিত মূলধন বিবেচনায় টাকার অঙ্কে যার পরিমাণ ২ হাজার ৫২৪ কোটি টাকা।

এ সময় তালিকাভুক্ত সব কোম্পানির পরিশোধিত মূলধন ছিল ৫৮ হাজার ৮৭৫ কোটি টাকা, যা আগের মাসের তুলনায় ২৩৪ কোটি টাকা বেশি। এ সময়ে পরিশোধিত মূলধন বাড়লেও ফেব্রুয়ারির তুলনায় এতে বিদেশি ও প্রবাসীদের সম্মিলিত অংশ শূন্য দশমিক ০৩ শতাংশ কমে মোটের ৪ দশমিক ২৯ শতাংশে নেমেছে।

এ ছাড়া শেয়ার কমার পাশাপাশি কিছু কোম্পানির শেয়ারদর কমার কারণে তাদের ধারণ করা মোট শেয়ার মূল্য ১০৬ কোটি টাকা কমেছে। মার্চ শেষে বিদেশি ও প্রবাসীদের ধারণ করা শেয়ারের মোট বাজারমূল্য ছিল ২৫ হাজার ৮৭১ কোটি টাকা। যেখানে তালিকাভুক্ত সব কোম্পানির বাজার মূলধন ছিল তিন লাখ ৩১ হাজার ৫৯২ কোটি টাকা। এতে বিদেশি ও প্রবাসীদের সম্মিলিত অংশ মোটের ৭ দশমিক ৮০ শতাংশ।

বেড়েছে :প্রাপ্ত তথ্য পর্যালোচনায় আরও দেখা গেছে, একক কোনো কোম্পানির ক্ষেত্রে বিদেশিদের অংশ বৃদ্ধিতে শীর্ষে ছিল ইফাদ অটোস। এ কোম্পানিতে বিদেশিদের শেয়ার মোটের শূন্য দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। মার্চ শেষে বিদেশিদের অংশ বেড়ে পৌনে ৪ শতাংশে উন্নীত হয়েছে।

এ হিসাবে দ্বিতীয় অবস্থানে থাকা ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের মোট শেয়ারে বিদেশিদের শেয়ার মোটের পৌনে ১ শতাংশ বেড়ে পৌনে ৪৩ শতাংশ ছাড়িয়েছে। ব্র্যাক ব্যাংকে আধা শতাংশ বেড়ে ৪০ দশমিক ৮১ শতাংশে উন্নীত হয়েছে। স্কয়ার ফার্মায় শূন্য দশমিক ৩৭ শতাংশ বেড়ে ২০ শতাংশে ও গ্রামীণফোনে শূন্য দশমিক ২৬ শতাংশ বেড়ে ৩ দশমিক ৮৭ শতাংশে উন্নীত হয়েছে।

এ ছাড়া অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ঢাকা ডাইং, প্রাইম ব্যাংক, রেনেটা, ডাচ্‌-বাংলা ব্যাংক, মারিকো, মুন্নু সিরামিক, এক্‌মি ল্যাব, বে লিজিং, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, প্যাসিফিক ডেনিম, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক ও ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সে বিদেশি ও প্রবাসীদের শেয়ার বেড়েছে।

কমেছে :বিপরীতে অ্যাকটিভ ফাইন থেকে সর্বাধিক ১ দশমিক ৬৯ শতাংশ কমেছে। মার্চ শেষে এ কোম্পানিতে তাদের বিনিয়োগ মোটের ৩ দশমিক ০৬ শতাংশে নেমেছে। ইসলামী ব্যাংক থেকে বিদেশিদের বিনিয়োগ ১ শতাংশ কমে ২৬ দশমিক ৩৭ শতাংশে নেমেছে। সিটি ব্যাংক থেকে তাদের বিনিয়োগ শূন্য দশমিক ৫৫ শতাংশ কমে ১২ দশমিক ১৬ শতাংশে নেমেছে।

এ ছাড়া বেক্সিমকো ফার্মা ও লংকাবাংলা ফাইন্যান্স থেকে বিদেশিদের অংশ শূন্য দশমিক ৪০ শতাংশ কমে যথাক্রমে ৪০ দশমিক ৭২ শতাংশে ও ১ দশমিক ৯২ শতাংশে নেমেছে। আরও যেসব কোম্পানি থেকে বিদেশি ও প্রবাসীদের শেয়ার কমেছে, সেগুলো হলো- ন্যাশনাল ব্যাংক, সিঙ্গার, আইপিডিসি, মুন্নু স্টাফেলার্স, মার্কেন্টাইল ব্যাংক, ডেফোডিল কম্পিউটার্স, এনভয় টেক্সটাইল, বিএসআরএম লিমিটেড, হেইডেলবার্গ সিমেন্ট, ওয়ান ব্যাংক, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, আমরা নেটওয়ার্কস, ইউনিক হোটেল, জিএসপি ফাইন্যান্স, স্কয়ার টেক্সটাইল, অ্যাপোলো ইস্পাত, সামিট অ্যালায়েন্স পোর্ট, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, হা-ওয়েল টেক্সটাইল, আমরা টেকনোলজিস ও আইডিএলসি ফাইন্যান্স।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: