facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

দরপতন ঠেকাতে আইসিবির বন্ডের পুরো অর্থই বিনিয়োগের সিদ্ধান্ত


২৩ অক্টোবর ২০১৮ মঙ্গলবার, ০১:৪১  পিএম

নিজস্ব প্রতিবেদক


দরপতন ঠেকাতে আইসিবির বন্ডের পুরো অর্থই বিনিয়োগের সিদ্ধান্ত

শেয়ারবাজারে অব্যাহত দরপতনের যৌক্তিক কারণ খুঁজে না পেলেও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের বৈঠকে বেশকিছু ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে। চলমান দরপতন ঠেকাতে বন্ডের ২ হাজার কোটি টাকার পুরোটাই শেয়ারবাজারে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশে (আইসিবি)।

মঙ্গলবার আইসিবিতে স্টেকহোল্ডারদের বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরী ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আইসিবির এমডি কাজী সানাউল হক বলেন, বৈঠকে বাজারের চলমান পতনের কারণ খুঁজে পাওয়া যায়নি। তবে এ পতনে অস্থির না হয়ে আশাবাদি হতে বলেছেন তিনি। তিনি বলে, সামনে শেয়ারবাজার ভালো হবে। বাজারের স্বার্থে বন্ডে ইস্যুকৃত ২ হাজার কোটি টাকার পুরোটাই এই বাজারে বিনিয়োগ করার কথা চিন্তা করছি। যদিও দেড় হাজার কোটি টাকা বিনিয়োগের বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া চীনা কনসোর্টিয়ামের টাকাটা দ্রুত শেয়ারবাজারে বিনিয়োগ হবে।

বাজারের বিভিন্ন সময় বিভিন্ন দিক নিয়ে কাজ করার জন্য জয়েন্ট ওয়ার্কিং কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন কাজী সানাউল হক। শেয়ারবাজারের যেসব বিষয়গুলো বাস্তবায়ন হয় না বা হয়নি, সেগুলো নিয়ে এই কমিটি কাজ করবে। অনেকটা সমন্বয় কমিটির মতো। বিএসইসি এই কমিটি গঠন করে দেবে।

চীনা কনসোর্টিয়ামের থেকে প্রাপ্ত অর্থ দ্রুত বিনিয়োগের ব্যবস্থা করার জন্য বৈঠকে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন আলফা ক্যাপিটাল ম্যানেজম্যান্টের ব্যবস্থাপনা পরিচালক নূর আহমেদ। যা বিনিয়োগে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে। আর বিনিয়োগকারীদেরকে স্বল্প মেয়াদির পরিবর্তে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার তাগিদ দেওয়া হয়। একইসঙ্গে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রাপ্য শেয়ার শুরুতেই বিক্রয় না করার জন্য অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, সরকারি বিভিন্ন পেনশন ও প্রভিডেন্ট ফান্ডের টাকা আইসিবির মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগের ব্যবস্থা করার জন্য অনেকে পরামর্শ দিয়েছেন। তাহলে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়বে। আর আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগ সীমা নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য বলা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: