facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগে ছাড় দেওয়ার আশ্বাস


২৪ এপ্রিল ২০১৯ বুধবার, ০১:৪৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগে ছাড় দেওয়ার আশ্বাস

তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানি ও শেয়ারহোল্ডার পর্যায়ে দ্বৈত করসংক্রান্ত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পাশাপাশি আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজারসহায়ক কিছু করসংক্রান্ত প্রণোদনা ও আইসিবি শক্তিশালী করার প্রস্তাব বিবেচনা করা হবে বলেও জানিয়েছেন তিনি। গত রোববার আগারগাঁওয়ের সিকিউরিটিজ কমিশন ভবনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ও কমিশনারদের সঙ্গে বৈঠককালে অর্থমন্ত্রী পুঁজিবাজারসংক্রান্ত এসব বিষয় বিবেচনার আশ্বাস দেন।

গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৮৩তম কমিশন সভায় অন্যান্য সিদ্ধান্তের পাশাপাশি অর্থমন্ত্রীর সঙ্গে বিএসইসির বৈঠকের আলোচনা সম্পর্কে জানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অর্থমন্ত্রী বিএসইসির কার্যালয় পরিদর্শনকালে আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজারসহায়ক কিছু করসংক্রান্ত প্রণোদনা প্রদানে কমিশনের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হলে অর্থমন্ত্রী তা বিবেচনার আশ্বাস দেন। তাছাড়া সরকারের নীতি অনুসারে বিভিন্ন সময়ে পুঁজিবাজারের পরিধি বাড়াতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ভূমিকা রাখার চেষ্টা করে। তাই প্রতিষ্ঠানটির আর্থিক ভিত্তি শক্তিশালী করার জন্য কমিশনের পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে একটি প্রস্তাব দেয়া হলে তিনি এটি বিবেচনার আশ্বাস দেন। এছাড়া তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানি পর্যায়ে ও শেয়ারহোল্ডার পর্যায়ে দ্বৈত করসংক্রান্ত সমস্যার বিষয়টি বিএসইসির পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে তুলে ধরা হয়। তিনি এ সমস্যা সমাধানের বিষয়টি বিবেচনা করবেন বলে কমিশনকে আশ্বস্ত করেছেন।

সুকুক, ডেরিভেটিভস ও শর্ট সেল-সংক্রান্ত বিধিমালার খসড়া অনুমোদন: এদিকে গতকালের কমিশন সভায় সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইনভেস্টমেন্ট সুকুক) রুলস, ২০১৯, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এক্সচেঞ্জ ট্রেডেট ডেরিভেটিভস) রুলস, ২০১৯ ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (শর্ট সেল) রুলস, ২০১৯-এর খসড়া বিধিমালা অনুমোদন করা হয়। জনমত জরিপের জন্য শিগগিরই দৈনিক পত্রিকা ও কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: