facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

তালিকাচ্যুতির শঙ্কায় থাকা দুর্বল শেয়ার নিয়ে কারসাজি


১০ আগস্ট ২০১৮ শুক্রবার, ০৮:০৭  এএম

নিজস্ব প্রতিবেদক


তালিকাচ্যুতির শঙ্কায় থাকা দুর্বল শেয়ার নিয়ে কারসাজি

 

বছরের পর লভ্যাংশ না দেওয়ায় তালিকাচ্যুতির প্রক্রিয়ার অংশ হিসেবে গত সপ্তাহে ১৫ কোম্পানিকে তাদের বক্তব্য জানাতে চিঠি দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) কার্যক্রম বন্ধ থাকা তিন কোম্পানি সরেজমিন পরিদর্শন করে তালিকাচ্যুতির বিষয়ে সিদ্ধান্ত নিতে চায়। এ জন্য অনুমতি চেয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে আবেদন করেছে। এসব পদক্ষেপের পরও দুর্বল ভিত্তির এসব কোম্পানির অনেকগুলোর দর বৃদ্ধি থেমে নেই। অভিযোগ ওঠেছে কারসাজি করে এসব শেয়ারের দাম বাড়ানো হচ্ছে।

গতকাল বৃহস্পতিবারও এসব ১৮ কোম্পানির ১৪টি লেনদেনের উল্লেখযোগ্য অংশে দর বেড়ে কেনাবেচা হয়। অবশ্য শেষ পর্যন্ত নয়টির দর কমেছে। আর দুটি সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। লেনদেনের বড় অংশজুড়ে ছিল বিক্রেতা সংকট। গত ২০১৭-১৮ হিসাব বছরের জন্য কয়েকটি লভ্যাংশ দেবে- এমন গুজবের কারণেই দর বাড়ছে বলে জানান বাজার-সংশ্নিষ্টরা। তারা বলেন, দুর্বল এসব কোম্পানির দর কারসাজির কারণেই বাড়ছে। নয়ত মূল মার্কেটে তালিকাচ্যুতির শঙ্কায় থাকা এসব শেয়ারের দাম কেন বাড়বে?

ডিএসইতে মেঘনা পিইটি গতকালের সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর ১৬ টাকা ৯০ পয়সায় এবং কেঅ্যান্ডকিউ সর্বোচ্চ ১৭৮ টাকা ৬০ পয়সায় কেনাবেচা হয়। কোম্পানি দুটি এ বছর লভ্যাংশ দেবে এবং তালিকাচ্যুত হবে না- এমন গুজবে আস্থা রাখায় বিদ্যমান শেয়ারহোল্ডারদের অনেকেই তাদের শেয়ার ধরে রাখার নীতি অবলম্বন করছেন। আবার অনেকে নতুন করে কিনতে আগ্রহী হয়েছেন। এ কারণে বিক্রেতা ছিল না বললেই চলে। বাজার-সংশ্নিষ্টরা জানান, স্বল্প মূলধনী ও রুগ্‌ণ এ কোম্পানির দর বাড়াতে সক্রিয় আছে কারসাজি চক্র। তারা নিজেদের বিনিয়োগ তুলে নেওয়ার সুযোগ নিতে গুজব ছড়াচ্ছে বলে অনেকের ধারণা।

তবে তালিকাচ্যুতির শঙ্কায় থাকা আইসিবি ইসলামিক ব্যাংক, দুলামিয়া কটন, শ্যামপুর সুগার মিলস, ঝিলবাংলা সুগার মিলস এবং সাভার রিফ্যাক্টরিজের শেয়ার লেনদেনের পুরো সময় বুধবারের তুলনায় সাড়ে ৪ থেকে প্রায় ১০ শতাংশ দর হারিয়ে কেনাবেচা হয়। লেনদেনের মাঝে দর বাড়লেও শেষ পর্যন্ত দর হারিয়েছে বেক্সিমকো সিনথেটিক্স, সমতা লেদার, সোনারগাঁও টেক্সটাইল ও ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক। আর মেঘনা কনডেন্সড মিল্ক্ক, ইমাম বাটন, শাইনপুকুর সিরামিক্স, এমারেল্ড অয়েল ও বিচ্‌ হ্যাচারির বাজারদর বেড়েছে।

এদিকে দিনের সার্বিক লেনদেন শেষে হয়েছে কিছুটা উত্থান-পতনে। গতকাল লেনদেনের শুরুতে বেশিরভাগ শেয়ারের দর বৃদ্ধি পাওয়ায় প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৩৫ পয়েন্ট ছাড়িয়েছিল। তবে বেশিরভাগ শেয়ারদর হারালে সূচকটি প্রায় ১১ পয়েন্ট হারিয়ে ৫৩৯৫ পয়েন্টে নামে। শেষ পর্যন্ত ১ পয়েন্ট বেড়ে ৫৪০৭ পয়েন্টে থেমেছে।

নামমাত্র সূচক বাড়লেও দুই শেয়ারবাজারে গতকাল ৭৩৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা বুধবারের তুলনায় ৬ কোটি ৬০ লাখ টাকা কম। এর মধ্যে ডিএসইর লেনদেন সাড়ে ২০ কোটি টাকা কমে ৭০৪ কোটি টাকার নিচে নেমেছে। তবে হঠাৎ দরবৃদ্ধির ধারায় থাকা ব্যাংক খাতের লেনদেন গতকালও বেড়েছে। গতকাল এ খাতের ৩০ কোম্পানির লেনদেন অন্তত সাড়ে সাত কোটি টাকা বেড়ে ৮২ কোটি টাকা ছাড়িয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ারবাজার -এর সর্বশেষ