facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ডিসেম্বরের প্রথম সপ্তাহে বসুন্ধরা পেপারের আইপিও আবেদন


০৫ নভেম্বর ২০১৭ রবিবার, ০১:২৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


ডিসেম্বরের প্রথম সপ্তাহে বসুন্ধরা পেপারের আইপিও আবেদন

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) পুঁজিবাজারে আসতে যাওয়া বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের বিডিংয়ে কাট-অফ প্রাইস ৮০ টাকা নির্ধারণ হয়েছে। বাকী আনুষ্ঠানিকতা শেষে ডিসেম্বরের প্রথম সপ্তাহে আইপিও আবেদন শুরু হতে পারে বলে জানা গেছে।

বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওতে পুঁজিবাজারে আসতে গত ১৬ অক্টোবর বিকেল ৫ টার দিকে ইলেক্ট্রনিক পদ্ধতিতে কোম্পানীটির বিডিং শুরু হয়। আর ১৯ অক্টোবর বিকেল ৫টার দিকে এই বিডিং শেষ হয়। ৩ দিনে মোট ৪৭৪ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী আবেদন করেছেন। যা বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আবেদনের সর্বোচ্চ রেকর্ড।

২০১৭ সালের সংশোধিত বুক বিল্ডিং পদ্ধতিতে বসুন্ধরা পেপারের বিডিং প্রক্রিয়া শুরু হয়। নিয়ম মতে ন্যূনতম ৫০ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে ১২৫ কোটি টাকার শেয়ার কেনার জন্য আবেদন করতে হয়। সেখানে বসুন্ধরা পেপারের শেয়ার পেতে ৪৭৪ জন বিভিন্ন দামে আবেদন করেছেন। এর মধ্যে ৮০ টাকার বেশি দামে ৯৬টি প্রতিষ্ঠান শেয়ার কিনতে ২২০ কোটি ২৯ লাখ ৭৬ হাজার টাকার আবেদন করেছে। সে হিসাবেই প্রতিষ্ঠানের কাট অফ প্রাইস ৮০ টাকা হয়েছে।

আর কাট অফ প্রাইস ৮০ টাকা নির্ধারণ হওয়া সাধারণ ও প্রবাসী বিনিয়োগকারীরা বসুন্ধরা পেপারের শেয়ার ৭২ টাকায় কিনতে আবেদন করতে পারবেন। এর ফলে ১০ টাকা ফেসভ্যালু কোম্পানিটির প্রিমিয়াম দাঁড়াচ্ছে ৬২ টাকা। ৭২ টাকা দামে কোম্পানিটির মোট ৭৫ কোটি টাকার শেয়ার কিনতে পারবেন। ইলেক্ট্রনিক দরপ্রস্তাবের প্ল্যাটফর্মের ওয়েবসাইট থেকে এ তথ্য মিলছে।

তবে এজন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) কাছে আবেদন করবে কোম্পানিটি। এরপর বিএসইসির অনুমতি পেলেই আইপিও আবেদনের সময়সূচি প্রকাশ করবে কোম্পানীটি। পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা তুলবে দেশের সবচেয়ে বড় পেপার মিল বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। এর বেশির ভাগ টাকাই খরচ হবে ব্যবসা সম্প্রসারনে। উত্তোলিত অর্থের মধ্যে ১২০ কোটি টাকা দিয়ে কারখানার আধুনিকায়ন ও মেশিনারি আমদানি করবে কোম্পানীটি।

৬০ কোটি টাকা ব্যয় হবে ঋণ পরিশোধে। কারখানার অবকাঠামোগত উন্নয়নে ব্যয় করা হবে আরো ৬ কোটি টাকা। এছাড়া মেশিনারিজ স্থাপনে ব্যয় হবে ৩ কোটি টাকা, যন্ত্রাংশ কিনতে ৩ কোটি টাকা, ভূমি ও ভূমি উন্নয়নে ব্যয় হবে ৩ কোটি টাকা। আইপিওর জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে আরো ৫ কোটি টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: