facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

ডিএসইর শেয়ারের ক্রেতা নির্বাচনে টানাটানি


০৮ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ০২:১২  পিএম

নিজস্ব প্রতিবেদক


ডিএসইর শেয়ারের ক্রেতা নির্বাচনে টানাটানি

ভারতীয় ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ-এনএসইকে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত অংশীদার করতে চাপ দিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। সংস্থাটি এ বিষয়ে লিখিত কোনো নির্দেশ না দিলেও এনএসইকে নির্বাচন করতে ডিএসইর পরিচালক ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে একাধিকবার বলেছে। তবে দরপ্রস্তাব ও যোগ্যতার বিবেচনায় চীনের সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জকেই বেশি যোগ্য মনে করছে ডিএসইর পর্ষদ।

ডিএসইর একাধিক পরিচালক বলেন, কৌশলগত অংশীদার হতে দুটি আন্তর্জাতিক জোটের চূড়ান্ত দরপ্রস্তাব পাওয়া গেছে। এর মধ্যে চীনের সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জ জোট ভারতের এনএসইর নেতৃত্বাধীন জোটের চেয়ে ৩১৬ কোটি টাকা বেশি দরপ্রস্তাব করেছে। শুধু দর নয়, কারিগরি দিক উন্নয়নে এনএসইর তুলনায় চীনা জোটের সহায়তার প্রস্তাব অনেক ভালো।

তবে কাদের প্রস্তাব গ্রহণ করা হবে- সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলেও জানান তারা। তারা বলেন, আগামী পর্ষদ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে। এরপর তা অনুমোদনের জন্য শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসির কাছে পাঠানো হবে। এর আগেই কমিশন থেকে এনএসইকে কৌশলগত অংশীদার করতে বলা হচ্ছে। অবশ্য নিয়ন্ত্রক সংস্থার কে বা কারা এমন চাপ দিয়েছে- তা জানাতে রাজি হননি ওই পরিচালকরা।

এ বিষয়ে জানতে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি জানান, কৌশলগত অংশীদার নির্বাচনের এখতিয়ার পর্ষদের। আর্থিক ও ব্যবসায়িক স্বার্থ বিবেচনায় তারা নিশ্চয়ই সবচেয়ে ভালো প্রস্তাবটিই বেছে নেবেন।

বিএসইসির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও এ বিষয়ে জানতে যোগাযোগের চেষ্টা করা হয়। তারা কেউ সাড়া দেননি। পরে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমানের কাছে জানতে চাইলে তিনি  জানান, এ বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই। কমিশনের পক্ষ থেকে কোনো চাপ আছে বলেও জানা নেই তার। কৌশলগত অংশীদার হতে আন্তর্জাতিক দরপত্র আহ্বানের পর চূড়ান্তভাবে চার স্টক এক্সচেঞ্জসহ পাঁচ প্রতিষ্ঠান পৃথক দুটি জোট হিসেবে দরপ্রস্তাব জমা দেয়। গত মঙ্গলবার দরপত্র দুটি খোলে ডিএসইর পর্ষদ। এতে দেখা যায়, ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের জন্য চীনের সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জ ২২ টাকা দরপ্রস্তাব করেছে। যদিও ভুলবশত গতকাল সমকালে এ দর ২৫ টাকা ছাপা হয়েছিল।

সূত্র জানায়, চীনা স্টক এক্সচেঞ্জ দুটি সব মিলিয়ে ৯৯২ কোটি টাকা দরপ্রস্তাব করেছে। একই সঙ্গে ডিএসইর কার্যক্রমের মানোন্নয়নে বিনামূল্যে উন্নত প্রযুক্তি সরবরাহ করবে, যার বাজার মূল্য ৩ কোটি ৭০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩০৭ কোটি টাকা। অন্যদিকে এনএসই নেতৃত্বাধীন জোট ডিএসইর এক-চতুর্থাংশের অংশীদার হতে শেয়ারপ্রতি ১৫ টাকা দরে মোট ৬৭৬ কোটি টাকা দিতে চেয়েছে। এ জোটের অপর দুই অংশীদার হলো নিউইয়র্কভিত্তিক স্টক এক্সচেঞ্জ নাসদাক ও নেদারল্যান্ডসের সরকারি ব্যাংক এফএমও`র বিনিয়োগ ফান্ড ফ্রন্টিয়ার বাংলাদেশ এলএলপি। এ জোটের পক্ষে ঢাকায় কাজ করছে নর্ডিক দেশগুলোর ব্যবসায়ীদের বিনিয়োগ প্রতিষ্ঠান ব্রামার্স অ্যান্ড পার্টনার্স বাংলাদেশ।

ডিএসই সূত্র জানায়, এ জোটও কারিগরি সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছে। তবে কতটা দেবে, তা সুনির্দিষ্ট করেনি। সূত্র আরও জানায়, এ জোটে নাসদাক থাকলেও তারা কোনো শেয়ার নেবে না। জোটটি মোট ২৫ দশমিক ০১ শতাংশ কিনতে প্রস্তাব দিয়েছে। এরমধ্যে এনএসই ২২ দশমিক ০১ শতাংশ শেয়ার নিতে চায়। বাকি ৩ শতাংশ শেয়ার নেবে ফ্রন্টিয়ার বাংলাদেশ।

২০১০ সালের শেয়ারবাজার ধসের পর নতুন আইন করে এর কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা বাড়াতে এবং ব্রোকারদের প্রভাব কমানোর জন্য মালিকানা ও ব্যবস্থাপনা বিভাগ পৃথক অর্থাৎ ডিমিউচুয়ালাইজ করা হয়। কার্যক্রমে স্বচ্ছতা বৃদ্ধি ছাড়াও প্রযুক্তিগত উন্নয়নের দিক বিবেচনায় কৌশলগত অংশীদার নেওয়ারও এবং তাদের জন্য মোট শেয়ারের ২৫ শতাংশ সংরক্ষণ করার কথা বলা হয়।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্দেশ পেয়ে দুই বছর আগে ডিএসই কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহীদের কাছ থেকে আগ্রহপত্র (ইওআই) আহ্বান করে। প্রথম দফায় ওই আহ্বানে সাড়া দিয়ে স্কয়ার ফার্মা, লংকাবাংলা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ওয়ান ও সাউথইস্ট ব্যাংকসহ দেশীয় কয়েকটি প্রতিষ্ঠানও দরপ্রস্তাব করেছিল। এ ছাড়া এনএসইর নেতৃত্বে একটি আন্তর্জাতিক জোট শেয়ারপ্রতি ১২ টাকা দরপ্রস্তাব করেছিল। ডিএসইর মালিক পক্ষের একাংশ লংকাবাংলার কাছেও শেয়ার বিক্রিতে রাজি ছিল। এ তথ্য জেনে তখন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন সাফ জানিয়ে দেন, দাম নয়, কৌশলগত বিনিয়োগকারী নিতে হবে যোগ্যতা দেখে। পরে ডিএসই পর্ষদ প্রথম দফার দরপ্রস্তাব বাতিল করে পুনরায় আগ্রহপত্র ও দরপ্রস্তাব আহ্বান করেছিল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: