facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

ঝুঁকি বুঝে পুঁজিবাজারে নতুন পণ্য আনার তাগিদ


০৫ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ০৯:৫৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


ঝুঁকি বুঝে পুঁজিবাজারে নতুন পণ্য আনার তাগিদ

পুঁজিবাজারে শেয়ার আর মিউচুয়াল ফান্ড ছাড়াও বন্ড মার্কেটকে কার্যকর করার তাগিদ দিয়েছেন বাজার সংশ্লিষ্টরা। পাশাপাশি ডেরিভেটিভস, অপশন ও ইটিএফসহ নানা পণ্য আনার পরামর্শ তাদের। তবে এসব পণ্যের ঝুঁকি সঠিকভাবে বিবেচনা করতে হবে। নইলে বাজারে বিশৃঙ্খলা দেখা দিতে পারে বলে মনে করেন তারা।

গতকাল বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় পণ্যের বহুমুখীতা ও ঝুঁকি নিয়ে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি শাকিল রিজভীর সঞ্চালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিএসইসির নির্বাহি পরিচালক আশরাফুল ইসলাম, আইডিএলসি ইনভেস্টমেন্টস্ এর এমডি মোহাম্মদ মনিরুজ্জামান এবং সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবির এমডি শহিদুল ইসলাম। সেমিনারে নিবন্ধ উপস্থাপন করেন আইডিএলসি সিকিউরিটিজের এমডি মো. সাইফুদ্দিন।

মো. সাইফুদ্দিন বলেন, আমাদের পুঁজিবাজারে শেয়ার আর মিউচুয়াল ফান্ডই মূলত লেনদেন হয়। তাও মিউচুয়াল ফান্ডের লেনদেন খুব কম। দুটি বেসরকারি বন্ড কিছুটা লেনদেন হলেও সরকারি ট্রেজারি বন্ডগুলোর কোনো লেনদেনই নেই। অথচ আমাদের পার্শ্ববর্তী দেশগুলোর পুঁজিবাজারে অনেক ধরনের পণ্য রয়েছে। ফলে তাদের পুঁজিবাজারে ঝুঁকি ব্যবস্থাপনা সহজ। মো. সাইফুদ্দিন বলেন, আমাদের অর্থনীতি যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে আগামীতে অনেক বিনিয়োগ আসবে। আর এ বিনিয়োগের জন্য পুঁজিবাজারে থাকতে হবে মোক্ষম পণ্য।

মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ডেরিভেটিস অনেক ঝুঁকিপূর্ণ পণ্য। তাই ডেরিভেটিভস নিয়ে আসার আগে এর ঝুঁকি বিবেচনা করতে হবে। পাশাপাশি আমাদের বিনিয়োগকারীদেরকে এ ব্যাপারে সচেতন করতে হবে। ডেরিভেটিভসে যারা বিনিয়োগ করবে তারা যেন সনদধারী হয়। অন্যথায় এখানে বড় ধরনের কারসাজি হতে পারে। যা বাজারে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। তিনি আরও বলেন, যে পণ্যের দামের উপর প্রাক্কলন করে ডেরিভেটিভস চলবে সে পণ্যের দামকে যদি একটুও প্রভাবিত করা যায় তাহলে পুঁজিবাজারে এর নেতিবাচক প্রভাব পড়বে কয়েকগুণ বেশি। তাই প্রথমদিকে বিদেশি পণ্যের উপর এটি চালু করা যেতে পারে। তাহলে কেউ সহজে বাজারকে প্রভাবিত করতে পারবে না।

শহিদুল ইসলাম বলেন, ডেরিভেটিভস চালু করার আগে বন্ড মার্কেটকে সচল করা দরকার। কারণ বন্ডে ঝুঁকি অনেক কম। তাই বন্ড মার্কেটকে বিনিয়োগকারীবান্ধব করতে পারলে বিনিয়োগকারীদের জন্য ইতিবাচক হবে। তিনি আরও বলেন, আমাদের দেশের বিনিয়োগকারীরা যেখানে ৪০ শতাংশ ডিসকাউন্টেও মিউচুয়াল ফান্ড কিনতে চায় না সেখানে এনএভির (শেয়ারপ্রতি সম্পদ) উপর ভিত্তি করে তারা ডেরিভেটিভস কিনবে কিনা সেটিও ভাবা প্রয়োজন।

এদিকে গতকাল সকালে শিল্পকলা একাডেমিতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আয়োজিত অপর এক অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমপি বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নে বিএসইসিকে দেওয়া ক্ষমতার সবটুকুই ব্যবহার করতে হবে। বিভিন্ন সংস্কারের মাধ্যমে পুঁজিবাজারকে বিনিয়োগের উপযোগী করা হয়েছে। এখন বিনিয়োগকারীরা জেনে, বুঝে বিনিয়োগ করতে পারেন। এ সময় বিএসইসির চেয়াম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, অবকাঠামোর দিক থেকে আমাদের পুঁজিবাজার উন্নত বিশ্বের মতো। এখানে রিটার্নও বেশি। তবে ভালো রিটার্ন পেতে হলে পড়াশোনা করে জেনে, বুঝে বিনিয়োগ করতে হবে। তিনি আরও বলেন, আমাদের প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অনেক সময় ক্ষুদ্র বিনিয়োগকারীদের মতো আচরণ করে। এ প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: