facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

‘জেড’ ক্যাটাগরি থেকে মুক্ত হচ্ছে ৭ কোম্পানি


১৩ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৮:১৯  পিএম

শেয়ার বিজনেস24.কম


‘জেড’ ক্যাটাগরি থেকে মুক্ত হচ্ছে ৭ কোম্পানি

‘জেড’ ক্যাটাগরির পিঞ্জির থেকে মুক্ত হতে যাচ্ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানি। কোম্পানিগুলো হলো: আজিজ পাইপস, দেশবন্ধু পলিমার, লিগ্যাসি ফুটওয়্যার, ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজ এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স ও লিগ্যাসি ফুটওয়ার ইতোমধ্যে জেড ক্যাটাগরির অপবাদ থেকে মুক্ত হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিসেই) সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র জানায়, কোনো কোম্পানি ন্যূনতম ১০ শতাংশ লভ্যাংশ প্রদান করলে কোম্পানিটির স্থান হয় ‘এ’ ক্যাটাগরিতে। ১০ শতাংশের নিচে যেকোন পরিমাণ লভ্যাংশ প্রদান করলে কোম্পানিটিকে ‘বি’ ক্যাটাগরিতে রাখা হয়। আর কোনো লভ্যাংশ প্রদান না করলে সেই কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়। আর ‘জেড’ ক্যাটাগরি মানেই শেয়ার লেনদেনের নিষ্পত্তির সময় ১০ কার্যদিবস আর মার্জিন সুবিধা থেকে বঞ্চিত থাকা। তারওপর দুর্বল মৌলভিত্তির অপবাদতো রয়েছেই। তবে এ বছর ‘জেড’ ক্যাটাগরির আওতায় থাকা এই ৭ কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলোর ঘোষিত লভ্যাংশ বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদনের পর বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ প্রেরণের প্রেক্ষিতে কোম্পানিগুলোর ক্যাটাগরি পরিবর্তন হবে। ইতোমধ্যে লিগ্যাসি ফুটওয়ার ও পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স ইতোমধ্যে ‘এ’ ক্যাটাগরিতে ফিরে এসেছে।

উল্লেখ্য, আজিজ পাইপস, দেশবন্ধু পলিমার, লিগ্যাসি ফুটওয়্যার, ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজ এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর আগে লভ্যাংশ না দেয়ায় ‘জেড’ ক্যাটাগরির পিঞ্জিরে বন্দি ছিল।

আজিজ পাইপস ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২৪ ডিসেম্বর সকাল ১০টায় আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকায় কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর আজিজ পাইপসকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

দেশবন্ধু পলিমার ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২১ ডিসেম্বর সকাল ৯টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, নরসিংদী’তে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর দেশবন্ধু পলিমারকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

লিগ্যাসি ফুটওয়্যার ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। গত ১১ নভেম্বর বিকাল ৩টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, মৌচাক, গাজীপুরে এজিএম অনুষ্ঠিত হয়। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদনের পর বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর লিগ্যাসিকে ইতোমধ্যে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে।

ম্যাকসন স্পিনিং মিলস ৩০ জুন, ২০১৭ অর্থবছরের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২১ জানুয়ারি, ২০১৮ সকাল ৯.৩০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, আশুলিয়া,সাভারে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর ম্যাকসনকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

মেট্রো স্পিনিং ৩০ জুন, ২০১৭ অর্থবছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২১ জানুয়ারি,২০১৮ সকাল ৯.৩০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, আশুলিয়া,সাভারে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর মেট্রো স্পিনিংকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজ ৩০ জুন, ২০১৭ অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২২ জানুয়ারি, ২০১৮ সকালপৌনে বারটায় কোম্পানির রেজিষ্টার্ড অফিস, গজারিয়া, মুন্সিগঞ্জে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর সিনোবাংলাকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৯ নভেম্বর পদ্মা লাইফ টাওয়ার, বাংলামটর, ঢাকায় কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হয়। এজিএমে শেয়ারহোল্ডারদের মাধ্যমে লভ্যাংশ অনুমোদনের পর বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে লভ্যাংশ পৌছানোর পর পদ্মা লাইফকে ইতোমধ্যে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে।

উল্লেখ্য, পদ্মা ইসলামী লাইফ ‘এ’ ক্যাটাগরিতে ফেরার পর কোম্পানিটির শেয়ারদরে তেমন প্রভাব না পড়লেও লিগ্যাসি ফুটওয়ার ‘এ’ ক্যাটাগরিতে ফেরার পর কোম্পানিটির শেয়ারদর ২৩ শতাংশের বেশি বেড়েছে। কোম্পানিটির শেয়ারদর ইতোমধ্যে ৪৮.৫০ টাকা বেড়ে ৬৩ টাকায় উঠেছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: