facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

জিকিউয়ের শেয়ার কারসাজি ধরা পড়েছে


১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ০৯:৪৭  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


জিকিউয়ের শেয়ার কারসাজি ধরা পড়েছে

শেয়ারবাজারে তালিকাভুক্ত জিকিউ বলপেনের শেয়ার কারসাজির প্রাথমিক প্রমাণ পেয়েছে বিএসইসি। একই সঙ্গে কোম্পানির অস্বাভাবিক শেয়ার দর বাড়ার খোঁজে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া সন্দেহজনক ১০টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবের লেনদেন বন্ধ (ফ্রিজ) করেছে।

 

লোকসানি জিকিউ বলপেনের গত ৭ জুলাই শেয়ার দর ছিল ৬৬.১০ টাকা। যা বেড়ে ১৬ সেপ্টেম্বর দাড়িঁয়েছে ২৪০.৩০ টাকায়। অর্থাৎ গত ২ মাস কয়েকদিন বেশি সময়ের ব্যবধানে শেয়ারটির দর বেড়েছে ১৭৪.২০ টাকা বা ২৬৪ শতাংশ। তবে এই অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে কোন কারন নেই বলে গত ২৪ আগস্ট ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে জিকিউ কর্তৃপক্ষ।

 

 

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক (চলতি দায়িত্ব) ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, জিকিউ বলপেনের অস্বাভাবিক দর বৃদ্ধির কারন অনুসন্ধানে ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে।

 

তিনি বলেন, কোম্পানিটির অস্বাভাবিক দর বৃদ্ধিতে ১০টি বিও হিসাবকে সন্দেহজনক মনে করা হচ্ছে। ওই ১০টি বিও হিসাবে জিকিউ বলপেনের ৩০ লাখ শেয়ার লেনদেন করা হয়েছে। যে কারনে ওই বিওগুলো জব্দ (ফ্রিজ) করা হয়েছে। তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত বিওগুলোর সব কার্যক্রম বন্ধ থাকবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: