facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

জানুয়ারিতে ৩৩ কোম্পানি থেকে বিদেশিরা বিনিয়োগ কমিয়েছেন


২৫ ফেব্রুয়ারি ২০১৮ রবিবার, ০৩:১৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


জানুয়ারিতে ৩৩ কোম্পানি থেকে বিদেশিরা বিনিয়োগ কমিয়েছেন

শেয়ারবাজারে গত জানুয়ারিতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মূলধন বৃদ্ধির পরও কমেছে বাজার মূলধন। এ সময়ে বোনাস লভ্যাংশ বা রাইট শেয়ার ইস্যুর কারণে কোম্পানিগুলোর শেয়ারসংখ্যা বেড়েছে। তবে টানা দরপতনের কারণে বাজারমূল্যে সার্বিকভাবে শেয়ারদর কমেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে প্রধান শেয়ারবাজার ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন ৮৩১ কোটি টাকা বেড়ে ৫৮ হাজার ৫২২ কোটি টাকা ছাড়িয়েছে। অথচ একই সময়ে বাজার মূলধন ১ হাজার ৯০৩ কোটি টাকা কমে নেমেছে ৩ লাখ ৫৬ হাজার ৮২১ কোটি টাকায়।

ডিএসইতে তালিকাভুক্ত ৩০২ কোম্পানির সার্বিক তথ্য পর্যালোচনায় এ চিত্র মিলেছে। অবশ্য এর মধ্যে পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এনভয় টেক্সটাইল, তুংহাই নিটিং ও সিএনএটেক্সের শেয়ারহোল্ডার ক্যাটাগরি ভেদে জানুয়ারি শেষে শেয়ার ধারণের তথ্য মেলেনি।

পর্যালোচনায় দেখা গেছে, ডিসেম্বরের শেষ কার্যদিবসের চেয়ে জানুয়ারির শেষ কার্যদিবসে এসে মাত্র ৮০ কোম্পানির শেয়ারদর বেড়েছে। যেখানে ২১৭টিরই বাজারদর হ্রাস পায়। এর মধ্যে বহুজাতিক কিছু কোম্পানি ছাড়া বাকি প্রায় সব বৃহৎ মূলধনী কোম্পানির শেয়ারদর কমেছে।

পর্যালোচনায় আরও দেখা গেছে, সার্বিকভাবে ৫৮ কোম্পানির মূলধন বেড়েছে। এর মধ্যে উৎপাদন ও সেবামুখী ৫৬ কোম্পানি লভ্যাংশ আকারে বোনাস শেয়ার ইস্যু করায় মূলধন বেড়েছে। বাকি দুই কোম্পানি ইফাদ অটোস ও লংকাবাংলা ফাইন্যান্স রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে মূলধন বাড়িয়েছে।

শেয়ার ধারণে পরিবর্তন :সার্বিকভাবে মূলধন বৃদ্ধির পরও গত জানুয়ারিতে বিদেশি বাদে অন্য সব শ্রেণির বিনিয়োগকারীর ধারণ করা শেয়ারের পরিমাণ বেড়েছে। যেমন গত জানুয়ারি শেষে উদ্যোক্তা-পরিচালকদের ধারণ করা শেয়ার সংখ্যা সাড়ে ৩২ কোটি বেড়ে ২ হাজার ৩৪৯ কোটিতে উন্নীত হয়েছে, যা মোটের ৩৯ দশমিক ৩৮ শতাংশ।

এ ছাড়া সরকারি শেয়ারসংখ্যা ১ কোটি ২০ লাখ বেড়ে ২৮১ কোটি ২০ লাখে, দেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ ১১ কোটি ২১ লাখ বেড়ে ১ হাজার ৬৮ কোটিতে উন্নীত হয়েছে। এক্ষেত্রে বেশি বেড়েছে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার। ডিসেম্বরের তুলনায় তাদের মোট শেয়ার ৩৮ কোটি ৩৬ লাখ থেকে বেড়ে ১ হাজার ৯৪৫ কোটি ছাড়িয়েছে।

কিন্তু বিদেশি বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারসংখ্যা ১২ লাখ ৩০ হাজার কমে ২৫৩ কোটি ৩০ হাজারে নেমেছে, যা বাজারে ৩০২ কোম্পানির মোট শেয়ারসংখ্যার ৪ দশমিক ৩৩ শতাংশ। ডিসেম্বর শেষে মোট শেয়ারে তাদের অংশ ছিল ৪ দশমিক ৩৯ শতাংশ।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ :পর্যালোচনায় দেখা গেছে, গত মাসে ১১৪ কোম্পানি থেকে দেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারের পরিমাণ কমেছে। বিপরীতে ১৩৩ কোম্পানিতে শেয়ারের পরিমাণ বেড়েছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, সমতা লেদারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ার সোয়া ১১ শতাংশ কমে ৪ দশমিক ৪০ শতাংশে নেমেছে। এর পরের অবস্থানে থাকা প্রাইম ফাইন্যান্স থেকে সাড়ে ৮ শতাংশ কমে ৯ দশমিক ১৭ শতাংশে, দেশবন্ধু পলিমার থেকে ৫ শতাংশ কমে ৬ শতাংশে, নাহী অ্যালুমিনাম থেকে সোয়া ৩ শতাংশ কমে ১৭ দশমিক ৩১ শতাংশে, রূপালী লাইফ ইন্স্যুরেন্স থেকেও প্রায় সোয়া ৩ শতাংশ কমে ২৯ দশমিক ৪২ শতাংশে নেমেছে।

এ ছাড়া আরও যেসব কোম্পানি থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারের পরিমাণ কমেছে সেগুলো হলো- অ্যাকটিভ ফাইন, ইনফরমেশন সার্ভিসেস, মার্কেন্টাইল ব্যাংক, কাশেম ড্রাইসেল, এমারেল্ড অয়েল, শাহ্‌জালাল ব্যাংক, ইসলামী ব্যাংক, ফনিক্স ফাইন্যান্স এবং বিবিএস কেবলস।

বিপরীতে আনোয়ার গ্যালভানাইজিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। ডিসেম্বরের তুলনায় জানুয়ারি শেষে এ কোম্পানিতে এদের শেয়ারের পরিমাণ প্রায় ২৪ শতাংশ বেড়ে ৪০ দশমিক ৬৮ শতাংশে উন্নীত হয়েছে। এর পরের অবস্থানে থাকা বিডি থাইয়ে সাড়ে ১১ শতাংশ বেড়ে ১২ দশমিক ১২ শতাংশে এবং প্রিমিয়ার ইন্স্যুরেন্সে প্রাতিষ্ঠানিক শেয়ার সাড়ে ১১ শতাংশ বেড়ে সাড়ে ২৭ শতাংশে উন্নীত হয়েছে।

আরও যেসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ারের পরিমাণ ২ থেকে সাড়ে ৪ শতাংশ পর্যন্ত বেড়েছে, সেগুলো হলো- এপেক্স ফুড, লিগ্যাসি ফুটওয়্যার, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, গোল্ডেন হারভেস্ট, স্ট্যান্ডার্ড ব্যাংক, পদ্মা লাইফ, এএফসি এগ্রো, ইস্টার্ন হাউজিং ও সোস্যাল ইসলামী ব্যাংক।

বিদেশি বিনিয়োগ :গত জানুয়ারিতে ৩৩ কোম্পানি থেকে বিদেশিরা তাদের বিনিয়োগ কম-বেশি কমিয়েছেন। বিপরীতে ৩৪ কোম্পানির মোট শেয়ারে এদের অংশ শূন্য দশমিক ০১ শতাংশ থেকে ১ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে।

এর মধ্যে সর্বাধিক ১ দশমিক ৬৯ শতাংশ শেয়ার বেড়েছে অ্যাকটিভ ফাইনে। কোম্পানিটিতে বিদেশিদের ধারণ করা শেয়ারের পরিমাণ মোটের পৌনে ৫ শতাংশে উন্নীত হয়েছে। এছাড়া অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, রেনেটা, ডিবিএইচ, এনসিসি ব্যাংক, বাটা সু, পদ্মা অয়েল, ফারইস্ট লাইফ, এক্সিম ব্যাংক, মারিকো ও গ্রামীণফোনে বিদেশিদের বিনিয়োগ বেড়েছে।

বিপরীতে এপেক্স স্পিনিং থেকে বিদেশিদের শেয়ার ৪ শতাংশ কমে ২১ দশমিক ৭৯ শতাংশে নেমেছে। অ্যাপোলো ইস্পাত থেকে ২ দশমিক ০৯ শতাংশ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ থেকে পৌনে ২ শতাংশ, সিটি ব্যাংক থেকে প্রায় সোয়া ১ শতাংশ কমেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: