facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

ছাড়পত্র ছাড়াই বিদেশ থেকে ৮ মোবাইল ফোন আনা যাবে


১৪ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০৮:০০  পিএম

শেয়ার বিজনেস24.কম


ছাড়পত্র ছাড়াই বিদেশ থেকে ৮ মোবাইল ফোন আনা যাবে

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ছাড়পত্র ছাড়াই যেকোনো ব্যক্তি ৮টি মোবাইল ফোন বিদেশ থেকে আনতে পারবেন। সম্প্রতি বিটিআরসির পরিচালক (স্পেকট্রাম বিভাগ) লে. কর্নেল সুফি মোহাম্মদ মঈনউদ্দিন স্বাক্ষরিত একটি চিঠি ঢাকা কাস্টমস হাউস কমিশনার, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে।

এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়, বাণিজ্যিক নয় ব্যক্তি পর্যায়ে ব্যবহারের জন্য বিদেশ থেকে যেকোন ব্যক্তি ৮টি মোবাইল ফোন হ্যান্ডসেট আনতে পারবেন। যা আগে ছিল ৫টি হ্যান্ডসেট। এতে বিটিআরসি থেকে কোন অনাপত্তি লাগবে না।

যা কার্যকর হবে ২০১৮ সালের ১ জুলাই থেকে। বর্তমানে ৫টির বেশি মোবাইল ফোন বিদেশ থেকে আনতে হলে ছাড়পত্র প্রয়োজন হয়। আইন কার্যকর হলে, প্রত্যেক যাত্রী বোর্ডিং পাস বা ভ্রমণের প্রমাণ পত্রের বিপরীতে অনাপত্তি ছাড়া ৮টি ফোন আনতে পারবেন।

চিঠিতে আরও বলা হয়, ৮টি মোবাইল হ্যান্ডসেটে মধ্যে ২টি হ্যান্ডসেট ব্যাগেজ রুল অনুযায়ী বিনাশুল্কে এবং বাকি ৬টি হ্যান্ডসেট ঘোষণা ও শুল্ক পরিশোধ করে আনা যাবে। তবে ৮টি সেটের বেশি সেট আমদানি করতে হলে আমদানির তারিখ হতে একবছরের মধ্যে বিটিআরসি থেকে ‘ভেন্ডর এনলিস্টমেন্ট সার্টিফিকেট’ নিতে হবে।

বাংলাদেশের আইনে রয়েছে, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে ছাড়পত্র নিয়ে কোনো ব্যক্তি বিদেশ থেকে মোবাইল ফোন আনতে বা আমদানি করতে পারবে। সেক্ষেত্রে আগে ছাড়পত্র ছাড়া শুল্ক পরিশোধ করে সর্বোচ্চ ৫টি মোবাইল ফোন আনতে পারতেন।

৫টির মধ্যে কাস্টমস ব্যাগেজ রুল অনুযায়ী ২টি ফোন শুল্কমুক্ত সুবিধায় ও ৩টি শুল্ক পরিশোধের মাধ্যমে। তবে এখন থেকে যেকোনো ব্যক্তি বিটিআরসির ছাড়পত্র ছাড়াই ৮টি ফোন বিদেশ থেকে আনতে পারবেন।

ব্যাগেজ রুল অনুযায়ী, যেকোন ব্যক্তি বিদেশ থেকে ব্যবহারের উদ্দেশ্যে ২টি হ্যান্ডসেট শুল্কমুক্ত সুবিধায় আনতে পারবেন। অন্য ৩ মোবাইল ফোন ৩৫% শুল্ক পরিশোধ করে আনতে হয়। ৫টির বেশি আনলে কাস্টমস তা আটক করবে। আটক রশিদ ব্যক্তিকে বুঝে নিতে হবে। আটককৃত মোবাইল ফোন বিটিআরসি থেকে ছাড়পত্র, শুল্ক-করাদি ও অর্থদন্ড পরিশোধ সাপেক্ষে ফেরত নিতে পারবেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: