facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ছাত্রলীগের নতুন সভাপতি শোভন, সম্পাদক রাব্বানী


০১ আগস্ট ২০১৮ বুধবার, ০৮:২৪  এএম

নিজস্ব প্রতিবেদক


ছাত্রলীগের নতুন সভাপতি শোভন, সম্পাদক রাব্বানী

সম্মেলনের আড়াই মাসের বেশি সময় পর ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কেন্দ্রীয় কমিটিতে রেজানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

একই সঙ্গে সংগঠনের অন্য তিন গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর এবং ঢাকা মহানগর দক্ষিণ শাখার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর অর্পিত ক্ষমতাবলে ছাত্রলীগের কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি অনুমোদন করেছেন। দলীয় সভাপতির পক্ষে কমিটি ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আগামী দুই বছরের বছরের জন্য এসব কমিটি দায়িত্ব পালন করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ঘোষিত কমিটিতে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হয়েছেন সঞ্জিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক হয়েছেন সাদ্দাম হোসাইন। অন্যদিকে ঢাকা মহানগর উত্তর শাখায় মো. ইব্রাহিমকে সভাপতি ও সাইদুর রহমান হৃদয়কে সাধারণ সম্পাদক এবং ঢাকা মহানগর দক্ষিণ শাখায় মেহেদী হাসানকে সভাপতি ও জোবায়ের আহমেদকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

ছাত্রলীগের নতুন কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজানুল হক চৌধুরী শোভন বিদায়ী কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সংসদ সদস্য ছিলেন। সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ছিলেন বিদায়ী কেন্দ্রীয় কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বিদায়ী কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক উপ-সম্পাদক ছিলেন।

গত ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন হয়। সম্মেলনের কাউন্সিল অধিবেশনে নতুন কমিটি ঘোষণার দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন সারাদেশ থেকে আসা কাউন্সিলররা। এরআগে সংগঠনের শীর্ষ দুই পদে আসতে ইচ্ছুক ৩২৩ জন নেতা মনোয়ন ফরম ক্রয় ও জমা দেন। এর মধ্যে সভাপতি পদে ১১১ ও সাধারণ সম্পাদক পদে ২১২ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন। তবে অনেকে দুই পদেই ফরম জমা দেওয়ার কারণে মোট পদ প্রত্যাশীর সংখ্যা দাঁড়িয়েছিল ১৬৯ জনে। পরে সম্মেলন উপলক্ষে গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে যাচাই-বাছাই শেষে ১২ মে এই তালিকা প্রধানমন্ত্রীর কাছে তুলে দেন সংগঠনের বিদায়ী নেতারা। নেতৃত্বপ্রত্যাশীদের ওই তালিকা থেকে যাচাই-বাছাইয়ের মাধ্যমে কমিটি ঘোষণার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৪ জুলাই সব পদপ্রত্যাশীকে গণভবনে ডেকে কথাও বলেন শেখ হাসিনা।

এছাড়া গত ২৫ এপ্রিল ছাত্রলীগের ঢাকা মহানগর দক্ষিণ, ২৬ এপ্রিল ঢাকা মহানগর উত্তর এবং ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন হলেও এগুলোর কমিটি ঘোষণা হয়নি। ওই সময়ই জানিয়ে দেওয়া হয়, কেন্দ্রীয় কমিটির সঙ্গে এই তিনটি শাখার কমিটিও ঘোষণা করা হবে।

অবশ্য সম্মেলন অনুষ্ঠানের পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বেশ কয়েকবার জানান, পদপ্রত্যাশীদের তালিকা পুঙ্খানুপুঙ্খ যাচাই-বাছাই করে আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে পরিশ্রমী, ত্যাগী, মেধাবী, নিয়মিত ছাত্র, সাহসী, শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয়, পরিচ্ছন্ন ইমেজ ও সাংগঠনিক দক্ষতাসম্পন্ন এবং যারা অতীতে আন্দোলন-সংগ্রামে রাজপথে সক্রিয় ভূমিকা পালন করেছেন- তাদের মধ্য থেকে শীর্ষ নেতৃত্ব বেছে নেওয়া হবে। বিশেষ করে অতীতের কমিটিগুলোতে ছাত্রদল ও ছাত্রশিবির থেকে অনুপ্রবেশের অভিযোগ ওঠায় এবার সেদিকে বেশি নজর দেওয়া হয়।

এদিকে, ছাত্রলীগের কেন্দ্রীয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হলেও পূর্ণাঙ্গ কমিটি কবে নাগাদ হবে- সে বিষয়ে জানা যায়নি। দায়িত্ব গ্রহণের পরপরই নতুন নেতারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের উদ্যোগ নেবেন বলে জানা গেছে।

 

 

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

রাজনীতি -এর সর্বশেষ