facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

চাঙা বাজারে ব্যাংকিং খাতে ব্যাপক লেনদেন


১১ জুলাই ২০১৭ মঙ্গলবার, ১০:৩৪  এএম

শেয়ার বিজনেস24.কম


চাঙা বাজারে ব্যাংকিং খাতে ব্যাপক লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সোমবার ১০ জুলাই ব্যাপক লেনদেন হয়েছে ব্যাংকিং খাতে। মার্কেটে শুরু থেকেই বাই পেশার ছিল। সেই কারণে ওইদিন বাই ভলিউম ভাল হয়েছে। অনেক কোম্পানির দাম বেড়েছে আগের তুলনায়। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাংকিং খাতে। অন্যান্য খাতের চেয়ে ক্যাশ ফ্লো এবং ট্রেড ভলিউম উভয়ই বেড়েছে।

লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ফারমাসিউটিক্যাল খাত এবং টেক্সটাইল খাত। তুলনামুলক ভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বলা যেতে পারে যে বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

ব্যাংকিং খাত :  লেনদেনের ভিত্তিতে ব্যাংকিং খাত সবচেয়ে ভাল অবস্থানে দিন শেষ করেছে। মোট লেনদেনের পরিমান ছিল ২০৮.৯ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ১২০.৮০ কোটি টাকার মত বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন বৃদ্ধি পেয়েছে ১৩৭.১২%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৬.৭৫%।

লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ২৯টি, কমেছে ০ টি এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল মারকেন্টাইল ব্যাংকের  যা দিন শেষে ২১.৩০ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম প্রায় ৫.৪৫% বেশি।  এই খাতে কোন কোম্পানির দর হ্রাস পায় নি।

ফারমাসিউটিক্যাল খাত :  লেনদেনের ভিত্তিতে দ্বিতীয় অবস্থানে আছে ফারমাসিউটিক্যাল খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ২০৭.৮ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৩৮ কোটি টাকার মত বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন বেড়েছে ২২.৩৮%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৫.৮০%।

এই খাতে লেনদেন হওয়া ২৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি এবং কমেছে ১৪টি কোম্পানির শেয়ার দর।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল সালভো কেমিক্যাল যা আজকে ২৫.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৪.০৫% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ফার্মাইড কোম্পানির যা আজকে ২৭৮.১ টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ১.৭% কম।

টেক্সটাইল খাত  :  লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত তৃতীয় অবস্থানে দিন শেষ করেছে। টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৯০.২ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ৬৮.৬০ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ কমেছে ২৬.৫১%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৫.৩১%।

লেনদেন হওয়া ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ৩০ টি কোম্পানির এবং অপরিবর্তিত  ছিল ৫টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল অলটেক্স লিমিটেডের। এই শেয়ারটি ১৫.২  টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৭.০৪% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল পিটিএল কোম্পানির যা ৩১.৩ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৪.২৮% কম।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: