facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

‘গ্রামে ইন্টারনেট দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন’


২৭ আগস্ট ২০১৭ রবিবার, ১১:০০  পিএম

শেয়ার বিজনেস24.কম


‘গ্রামে ইন্টারনেট দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন’

‘ইনফো-সরকার’ প্রকল্পের আওতায় গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবার কার্যক্রম নিয়ে কোনো দুর্নীতি হচ্ছে না বলে দাবি করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

প্রতিষ্ঠানটি বলছে, ইন্টারনেট সার্ভিসেস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএসবি) প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে যে অনিয়মের অভিযোগ করেছে; তা সম্পূর্ণ মিথ্যা, বায়নোট ও ভিত্তিহীন।

রোববার আগারগাঁওয়ে আইসিটি ভবনে এ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এই দাবি করে বিসিসি।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার বলেন, যারা এই প্রকল্পের কাজ নিয়ে অনিয়মের অভিযোগ করেছেন; তারা হয়ত আইনের বিষয়গুলো ভালোভাবে বুঝেননি। যদি বুঝতেন হয়তো এমন অভিযোগ করতে না।

তিনি বলেন, এই প্রকল্পের কাজ নিয়ে যদি কোনো বক্তব্য তাদের থাকতো তাহলে আমাদের কাছে লিখিতভাবে জানাতে পারতেন কিংবা আলোচনা করতেন। তা না করে এমন সংবাদ সম্মেলন করে সাধারণ মানুষকে মিথ্যা তথ্য দেওয়া অবান্তর।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ বলেন, সরকারের একনেক সভায় ৮টি লটে টেন্ডার হওয়ার কথা থাকলেও স্টিয়ারিং কমিটির সভায় তা ২ লটে নামিয়ে আনা হয়। যাতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কোনো এখতিয়ার নেই।

আর দরপত্র আহ্বানের ক্ষেত্রে কোনো অনিয়মের আশ্রয় নেওয়া হয়নি। আমরা পাবলিকলি দরপত্র আহ্বান করেছি। জোর করে তো কাউকে টেন্ডারে আনার দায়িত্ব আমাদের নয়।

তিনি বলেন, ইউনিয়ন থেকে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সেবার কাজটি করবে আইএসপিরা (ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান)।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০ বছরের মধ্যে যাদের লাইসেন্সের মেয়াদ শেষ হবে তারা নবায়ন করবে; ব্যর্থ হলে যারা উপযুক্ত তারাই কাজ করবে। আমরা আইএসপিদের ব্যবসার সুযোগ সীমিত করতে চাই না। এখানে তাদের আরও কাজের সুযোগ বাড়বে।

এর আগে গত ২৩ আগস্ট ইনফো- সরকার প্রকল্পে দুর্নীতির অভিযোগ নিয়ে সংবাদ সম্মেলন করে আইএসপি নেতারা।

তারা অভিযোগ করে বলেন, অনিয়ম করে সামিট কর্পোরেশনের সহযোগী প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশন এবং ফাইবার অ্যাট হোমকে গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা বিতরণের জন্য ফাইবার অপটিক ক্যাবল স্থাপনে কাজ দেওয়া হচ্ছে। এই দুই প্রতিষ্ঠান অনুমতি পেলে দেশের ২ লাখ সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং অন্যান্য গ্রাহককে ইন্টারনেট সেবা প্রদান করবে। এতে দেশের আইএসপি ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে।

প্রকল্পটি বাস্তবায়নের বাজেট ১ হাজার ৯৯৯ কোটি ৪৯ লাখ টাকা। এর মধ্যে চীন থেকে ঋণ নেওয়া হচ্ছে ১ হাজার ২২৭ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন হলে আইটি খাত থেকে জিডিপিতে অবদান বাড়বে আরও ১ শতাংশ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: