facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

খালেদা কারাগারে গেলে বিকল্প নেতৃত্বে চলবে বিএনপি (ভিডিও)


২২ ফেব্রুয়ারি ২০১৭ বুধবার, ০৩:৩৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


খালেদা কারাগারে গেলে বিকল্প নেতৃত্বে চলবে বিএনপি (ভিডিও)
ফাইল ছবি

দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা হলে দল পরিচালনায় সমস্যা হবে না বলে মনে করছে বিএনপি। দলের নেতা ও বিএনপি ঘনিষ্ঠরা বলেন, বিশেষ পরিস্থিতিতে খালেদা জিয়ার অনুপস্থিতে কারা দলের হাল ধরবেন তা তিনি নিজেই ঠিক করে রেখেছেন। খালেদা জিয়ার পরে আপৎকালীন নেতৃত্ব দেওয়ার মতো নেতা বিএনপিতে আছেন বলেও দাবি তাদের।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার কার্যক্রম শেষ পর্যায়ে। এ দুই মামলার রায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিপক্ষে যেতে পারে এমন আশঙ্কা খোদ দলের নেতাকর্মীদেরও। তবে মামলাটিকে রাজনৈতিক হয়রানিমূলক বলে মনে করছে বিএনপি।

বিএনপি নেতা ও দলঘনিষ্ঠ বুদ্ধিজীবীরা বলেন, সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে যেতে হলে দল কীভাবে চলবে তার আগাম প্রস্তুতি নিয়ে রেখেছেন খালেদা জিয়া। শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে সাম্প্রতিক সময়ে কয়েকটি বৈঠকে তাদের আরো সক্রিয় হওয়ার তাগিদ দিয়েছেন তিনি। শেষ পর্যন্ত মামলার রায়ে সাজা হলে দলে আপৎকালীন নেতৃত্ব কারা দেবেন সেই পরিকল্পনাও গুছিয়ে রাখছেন বিএনপি প্রধান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, ‘তার অনুপস্থিতিতে দলটা কীভাবে চলবে তিনি ভেবে রেখেছেন। এককভাবে থাকবে না কোনো গ্রুপ থাকবে সে ব্যাপারে আমি কোনো কথা বলব না। কিন্তু আমি এটা বলতে পারি তিনি এ ব্যাপারে পুরোপুরি সচেতন। যদি তেমনটা ঘটে শেষ মিনিটে তিনি এটা ঘোষণা করবেন’।

অতীতে দুঃসময়ের কথা উল্লেখ করে দলের নেতারা বলেন, আগামীতেও এমন কোনো ঘটনা ঘটলে যোগ্য ব্যক্তিদের হাতেই যাবে দলের নেতৃত্ব।

বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান বলেন, ‘বিএনপি কখনই নেতেৃত্বের সংকটে ছিল না, আজও নেই এবং আগামীতেও কখনও নেতৃত্ব সংকটে পড়বে না, নেতৃত্ব শূন্য হবে না। বিএনপিকে যোগ্য নেতৃত্ব দেওয়ার মতো নেতৃত্ব বিএনপিতে আছে’।

তবে মামলাকে হয়রানিমূলক দাবি করে আপাতত তা রাজনৈতিকভাবেই মোকাবিলার ওপর জোর দিচ্ছেন নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘এখন তারা যদি আদালতকে কাজে লাগায়, রাজনীতিবিদদের নিয়ন্ত্রণ করে বা রাজনীতি থেকে বিচ্যুতি ঘটাতে চায় সেটা ষড়যন্ত্র। সেই ষড়যন্ত্র হল রাজনৈতিক ষড়যন্ত্র। এ ষড়যন্তকে রাজনৈতিকভাবেই মোকাবেলা করতে হবে’। খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলকে ঐক্যবদ্ধ রাখা কতটা সম্ভব হবে তা নিয়েও কিছুটা দ্বিধাদ্বন্দ্বে আছেন নেতারা।

ইনডিপেনডেন্ট টিভির সৌজন্যে ভিডিও-

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

রাজনীতি -এর সর্বশেষ