facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

কোরবানির পশুর বর্জ্য অপসারণে ১৭ হাজার কর্মী


০২ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ০৪:০১  পিএম

শেয়ার বিজনেস24.কম


কোরবানির পশুর বর্জ্য অপসারণে ১৭ হাজার কর্মী

কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু করেছেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৭ হাজার পরিচ্ছন্নতা কর্মী। শনিবার দুপুর ২টা থেকে তারা বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ২৪ ঘন্টার মধ্যে রাজধানীর বর্জ্য অপসারণে দুই সিটির সকল কর্মকর্তা কর্মচারির ছুটি বাতিল করা হয়েছে।

আজ শনিবার দুপুর ২টায় রাজধানীর ধোলাইখাল সাদেক হোসেন খোকা মাঠের সামনে থেকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানীকৃত পশুর বর্জ্য অপসারণের মাধ্যমে নগরীকে বর্জ্যমুক্তকরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, কোরবানীর পশুর বর্জ্য ২৪ ঘন্টার মধ্যে অপসারণ করে ঢাকার মানুষকে একটি বর্জ্যমুক্ত নগরী উপহার দেয়ার ব্যাপারে ইতোমধ্যে আমরা অঙ্গীকার করেছি। এ ব্যাপারে তিনি নগরবাসীর সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, দক্ষিণের ১৫টি ও উত্তরের ৮টি হাটসহ কোরবানীর পশুর বর্জ্য অপসারণে প্রায় ১৭ হাজার পরিচ্ছন্নতা কর্মী কাজ করবে।

সাঈদ খোকন বলেন, এবার দুই সিটি কর্পোরেশন এলাকায় প্রায় ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানির সম্ভাবনা রয়েছে। এ কারণে ঈদের তিন দিন অতিরিক্ত প্রায় ২৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে। এরমধ্যে দক্ষিণে ১৮ হাজার টন এবং উত্তরে ১০ হাজার টন।

মেয়র বলেন, রাজধানীতে পশু কোরবানির জন্য ১ হাজার ১৭৪টি স্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে দক্ষিণ সিটি কর্পোরেশনে ৬২৫টি এবং উত্তর সিটি কর্পোরেশনে ৫৪৯টি।

পশু জবাইয়ের জন্য এসব স্থানে ১ হাজার ২১৭জন ইমাম ও কসাই উপস্থিত থাকবেন। এরমধ্যে দক্ষিণে ৬২৫জন ও উত্তরে ৫৯২জন বলে তিনি জানান।

নির্ধারিত স্থানে পশু কোরবানি করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে সাঈদ খোকন বলেন, বাড়ির সামনে রাস্তায় কোরবানী না করে নির্ধারিত স্থানে পশু কোরবানি করলে বর্জ্য অপসারণ সহজ হয়।

বাড়ির ভেতরে কোরবানি করলেও নির্ধারিত ব্যাগে ময়লাগুলো বাইরে এনে রাখার জন্য অনুরোধ জানিয়ে তিনি বলেন, কোরবানির পশুর বর্জ্য অপসারণের জন্য দক্ষিণ সিটি কর্পোরেশন এবার আড়াই লাখ চটের ব্যাগ এবং উত্তর সিটি কর্পোরেশন ৪ লাখ ৫৫ হাজার পলিব্যাগ সরবরাহ করবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: