facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

কোটালীপাড়ার ঘাঘর নদীতে নৌকা বাইচ


০২ অক্টোবর ২০১৭ সোমবার, ০৯:৪৬  পিএম

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি:


কোটালীপাড়ার ঘাঘর নদীতে নৌকা বাইচ

 বিজয়া দশমীর আনন্দ ভাগাভাগি ও প্রানবন্ত করতে গোপালগঞ্জের কোটালীপাড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী নৌকা বাইচ। গত শনিবার দুপুর ১টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঘাঘর নদীতে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। এ নৌকা বাইচ দেখতে নদীর দু’পাড়ে  প্রায় লক্ষাধিক লোকের সমাগম ঘটে। এদিকে, অতি উত্তেজনায় হার্ট এ্যাটাকে ঠান্ডা মোল্লা (৫৫) নামে এক গায়েনের মৃত্যু ঘটেছে। তিনি উপজেলার কুশলা ইউনিয়নের চোরখুলী গ্রামের আমীর মোল্লার ছেলে।

শত বছরেরও বেশী সময় ধরে চলে আসা এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয় প্রতিবছর বিজয়া দশমীর  দিন। এ বছর কোটালীপাড়ার আশ-পাশের এলাকা ছাড়াও মাদারীপুর বাগেরহাট, বরিশাল জেলা থেকে অসংখ্য দর্শক এ নৌকা বাইচ উপভোগ করতে আসেন। এ বাইচে অংশ নিয়ে ছিল নানা রঙ্গের বাচারী নৌকা। প্রতিযোগিতার প্রধান আকর্ষন ছিল মহিলাদের বাচারী নৌকা।

নৌকা বাইচে গোপালগঞ্জ, মাদারীপুর জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে শতাধিক সরেঙ্গা, ছিপ, কোষা বাচারী নৌকা অংশ নেয়। নান্দনিক এ নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত। এলাকার অধিকাংশ লোকই প্রতি বছর ধরে এ দিনটির জন্য অপেক্ষা করে। অনেকে গ্রামের বাইরে গিয়ে নানা কাজে শহরে জীবন যাপন করেন। কিন্তু, এদিন তারা কাটান একেবারেই গ্রাম্য পরিবেশে আর গ্রামীন সংস্কৃতির সঙ্গে।
উপজেলা চেয়ারম্যান মুুজিবুর রহমান হাওলাদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এ সময় কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার জিলাল হোসেন, পৌর মেয়র এইচ এম অহিদুল ইসলাম, টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ আহম্মদ হোসেন মির্জা, কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এস এম হুমায়ুন কবির, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কিবরিয় দাড়িয়া, সাবেক পৌর মেয়র শেখ কামাল হোসেন, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর হোসেন খান, মনির হোসেন চৌধুরী, ্উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরা, লক্ষ্মী রাণী সরকার, জেলা পরিষদ সদস্য মাজাহারুল আলম পান্না, ইউপি সদস্য আবু সাইদ সিকদার, আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম, ঘাঘর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান চক্রধর মন্ডল, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বাবুল হাজরা, বর্তমান  সভাপতি  বর্তমান সভাপতি মেহেদী হাসান মুন উপস্থিত ছিলেন।
কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, কথিত আছে যে আজ থেকে প্রায় দেড়শত বছর আগে যশোরের বিঘাপতির জমিদার খাজনা আদায়ের সুবিধার্থে ঘাঘর নদীতে দূর্গা পূজার বিজয়া দশমীর দিন এখানে মেলা ও নৌকা বাইচের আয়োজন করেছিলেন। সেখান থেকে প্রতিবছর দুর্গাপূজার সময় এখানে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। কোটালীপাড়া উপজেলার সকল ধর্মের জনগন এই নৌকা বাইচে অংশ গ্রহন করেন। আগামীতেও আমরা এ ধরনের নৌকা বাইচের আয়োজন করবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এফবিসিসিআই-এর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের সহযোগিতায় কোটালীপাড়া উপজেলা পরিষদ, পৌরসভা, ঘাঘর বাজার বণিক সমিতি  এ নৌকা বাইচের আয়োজন করে।




শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: