facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

কথা শিখছে ‘বানর কন্যা’


২২ এপ্রিল ২০১৭ শনিবার, ০৪:১৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


কথা শিখছে ‘বানর কন্যা’

ভারতের উত্তরপ্রদেশে কিছুদিন আগে জঙ্গল থেকে যে শিশুকন্যাকে খুঁজে পাওয়া গিয়েছিল একদল বানরের সঙ্গে, সে এখন কথা বলার চেষ্টা করছে। এদিকে তাকে নিজেদের হারিয়ে যাওয়া মেয়ে বলে দাবি করেছে দুই পরিবার। এ নিয়ে তাদের মধ্যে টানাটানি শুরু হয়েছে।

তবে এখনও পর্যন্ত তারা নিজেদের দাবির স্বপক্ষে কোনও প্রমাণ পেশ করতে পারেননি। অন্যদিকে চিকিৎসকেরা বলছেন প্রথম দিকে কোনও কথা না বলতে পারলেও মেয়েটি এখন ইশারায় খেতে চাওয়া বা আদর খাওয়া রপ্ত করে নিতে পেরেছে। মুখ দিয়ে শব্দও বার করছে সে।

সংবাদমাধ্যমে উদ্ধার হওয়া বাচ্চাটির ছবি দেখেই নিজের হারিয়ে যাওয়ার সন্তানের চেহারার সঙ্গে মিল রয়েছে বলে দাবি করেছে উত্তরপ্রদেশের দুটি পরিবার। `নির্বান` নামের যে মানসিক চিকিৎসা কেন্দ্রে ওই শিশুকন্যা রয়েছে, সেখানে হাজিরও হয়েছিল দুটি পরিবার।

ওই কেন্দ্রটির প্রধান সুরেশ সিং ধাপোলা বলেন, "ঔরঙ্গাবাদ আর বিজনৌর জেলা থেকে দুটি পরিবার এসেছিল আমাদের কাছে। ওই মেয়েটি তাদের বলে দাবি করেছিল তারা। সংবাদমাধ্যমে ছবি দেখে তারা এসেছিল, ভেবেছিল এ মেয়েটি তাদেরই হারিয়ে যাওয়া সন্তান। এটা খুবই স্বাভাবিক। তথ্যপ্রমাণ চাওয়া হয়েছিল উভয়ের কাছেই। জানতে চাওয়া হয়েছিল তাদের হারিয়ে যাওয়া মেয়ের শরীরে কী কী জন্মদাগ ছিল। এ মেয়েটির গায়ে স্পষ্ট কিছু জন্মদাগ আছে, যেগুলো ঔরঙ্গাবাদ থেকে আসা ব্যক্তির দেওয়া বর্ণনার সঙ্গে মেলেনি। আর দ্বিতীয় পরিবারটির চেহারার সঙ্গে সামান্য মিলও নেই এ বাচ্চার। আর তারা কোনও জন্মদাগের কথাই মনে করতে পারেনি। দুটি পরিবারকেই শিশু কল্যাণ পর্ষদের কাছে পাঠিয়েছিলাম। যতদূর জানি, সেখানেও কোনও প্রমাণ তারা দিতে পারেননি।"

হারিয়ে যাওয়া কোনও শিশুকে ফেরত পেতে গেলে প্রাথমিকভাবে চেহারার মিল আর জন্মদাগের প্রমাণ চাওয়া হয়। শেষ পর্যায়ে হয় রক্তের ডি এন এ পরীক্ষা।

ধাপোলা বলেন, যেহেতু প্রাথমিক প্রমাণগুলোই দিতে পারেনি ওই দুই পরিবার, তাই খরচসাপেক্ষ ডি এন এ পরীক্ষার দিকে যাওয়াই হয়নি।

অন্যদিকে শিশুটি চিকিৎসায় ক্রমশ সুস্থ হয়ে উঠছে বলেও জানালেন সুরেশ সিং ধাপোলা।

"এই কদিনেই খুব অনুরক্ত হয়ে পড়েছে মেয়েটি। দপ্তরে এলেই আদর খেতে চায়, হাসে, কখনও আবার কিছু খেতে চায় ইশারায়। কিছু শব্দও বার করছে মুখ দিয়ে- যেমন একদিন ওকে ঠাণ্ডা পানীয় দিয়েছিলাম। পরের দিন ইশারায় জল খেতে চেয়েছিল, জল দেওয়া হলে আঙ্গুল ডুবিয়ে বোঝানোর চেষ্টা করছিল যে আগের দিন যে ঠাণ্ডা পানীয়টা দেওয়া হয়েছিল, সেটাই খেতে চায় ও। কোনও কিছু পছন্দ না হলে বিরক্তিও প্রকাশ করছে। একদিন তো দেখা গেল যে গানের সঙ্গে একটু একটু দুলছে।"

এবছর ২৫ জানুয়ারি বাহরাইচ জেলার কর্তনিয়া জঙ্গলে একদল বানরের সঙ্গে ওই মেয়েটিকে খুঁজে পান বনকর্মী ও স্থানীয় মানুষরা। নগ্ন অবস্থায় থাকা মেয়েটিকে উদ্ধার করার সময়ে বানর দল প্রবল বাধা দিচ্ছিল। মনে করা হচ্ছে দীর্ঘদিন ওই বানর দলের সঙ্গেই থেকেছিল মেয়েটি।

কিন্তু কী করে ওই মেয়েটি জঙ্গলে বানর দলের মধ্যে মিশে গেল, তা এখনও রহস্য। ভারতের উত্তরপ্রদেশে কিছুদিন আগে জঙ্গল থেকে যে শিশুকন্যাটিকে খুঁজে পাওয়া গিয়েছিল একদল বানরের সঙ্গে, তাকে নিজেদের হারিয়ে যাওয়া মেয়ে বলে দাবি করেছে দুটি পরিবার। তবে এখনও পর্যন্ত তারা নিজেদের দাবির স্বপক্ষে কোনও প্রমাণ পেশ করতে পারেননি। অন্যদিকে চিকিৎসকেরা বলছেন প্রথম দিকে কোনও কথা না বলতে পারলেও এখন ইশারায় খেতে চাওয়া বা আদর খাওয়া রপ্ত করে নিতে পেরেছে। মুখ দিয়ে শব্দও বার করছে সে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: