facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

কঠোর বিএসইসি, বিডি পেইন্টসের আইপিও আবেদন বাতিল


০৫ আগস্ট ২০২০ বুধবার, ০৩:১২  পিএম

শেয়ার বিজনেস24.কম


কঠোর বিএসইসি, বিডি পেইন্টসের আইপিও আবেদন বাতিল

আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি থাকায় শেয়ারবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়াধীন বিডি পেইন্টসের প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

 

মঙ্গলবার ৪ আগস্ট আইপিও বাতিল হওয়ার বিষয়টি বিডি পেইন্টস এবং তাদের ইস্যু ম্যানেজার ইবিএল ইনভেস্টমেন্ট, সিএপিএম অ্যাডভাইজরি ও মাইডাস ইনভেস্টমেন্টকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

 

বিএসইসি সূত্রে জানা গেছে, বিডি পেইন্টসের আর্থিক প্রতিবেদনে অবচয় খরচ কমিয়ে মুনাফা বাড়িয়ে দেখানো হয়েছে। একইসঙ্গে পণ্য বিক্রি নিয়েও মিথ্যা তথ্য দিয়েছে। পাশাপাশি কোম্পানিটির প্রকৃত সম্পদ অতিমূল্যায়িত করে দেখানো হয়েছে। আর কোম্পোনিটির ৩ জন উদ্যোক্তার কনসেন্ট লেটারের শর্ত (লকইন শেয়ার বিক্রি) লঙ্ঘন করেছে।

 

এছাড়া স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, বিডি পেইন্টেসের আইপিও আবেদন অনুমোদন যোগ্য নয় বলে- যৌথভাবে মতামত জানিয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। গত ৩০ জুলাই বিএসইসিতে এ মতামত জমা দেয় ডিএসই ও সিএসই। ফলে ডিএসই-সিএসই’র মতামত ও সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বিডি পেইন্টেসের আইপিও আবেদন বাতিল করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

 

কোম্পানিটিতে নিরীক্ষকের দায়িত্ব পালন করে ফেমস অ্যান্ড আর চার্টার্ড অ্যাকাউটেন্ট।

 

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আর্থিক প্রতিবেদনে বিভিন্ন অসঙ্গতি থাকায় বিডি পেইন্টসের আইপিও আবেদন বাতিল করা হয়েছে। এ বিষয়ে কোম্পানিসহ সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে।

 

জানা যায়, বিডি পেইন্টস আইপিওতে ১০ টাকা ইস্যু মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করার জন্য বিএসইসিতে আবেদন করেছিল। উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম, নির্মাণ কাজ, অন্যান্য সিভিল ওয়ার্ক এবং আইপিওর খরচ বাবদ ব্যয় করবে।

 

বিডি পেইন্টসের ২০১৮-১৯ সালের নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী, এ সময় বিক্রি থেকে আয় হয়েছে ৩৬ কোটি ৪৫ লাখ টাকা। মোট মুনাফা হয় ১৩ কোটি ৬৯ লাখ টাকা। কোম্পানিটির কর পরিশোধের পর নিট মুনাফা দাঁড়িয়েছে ৫ কোটি ১৩ লাখ টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে ১.০ ৩ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: