facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

এখনো বিনিয়োগ উপযোগী দশ কোম্পানির শেয়ার


২৫ সেপ্টেম্বর ২০১৭ সোমবার, ০২:২৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


এখনো বিনিয়োগ উপযোগী দশ কোম্পানির শেয়ার

অব্যাহাত উত্থানে রেকর্ড দর অতিক্রম করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত অনেক কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এসময় টানা উত্থানে অতিমূল্যায়িত্ব হয়েছে অনেক প্রতিষ্ঠান। কিন্তু পুঁজিবাজারের অব্যাহত উত্থানেও অবমূল্যায়িত্ব হচ্ছে বেশকিছু কোম্পানির শেয়ার।

একটি প্রতিষ্ঠানের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বিবেচনায় কোম্পানিটির শেয়ার দরের বর্তমান অবস্থা সম্পর্কে জানা যায়। টানা উত্থানে সম্প্রতি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৬.৭০ পয়েন্ট অতিক্রম করেছিল। এছাড়া ৪০ এর নিচে পিই রেশিও রয়েছে এমন কোম্পানিগুলোর শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ প্রধানের নিয়ম রেখেছে নিয়ন্ত্রক সংস্থা।

তাই বাজার সংশ্লিষ্টদের মতে, যে কোম্পানির পিই রেশিও যত বেশি, সে কোম্পানি তত বেশি ঝুঁকিপূর্ণ। যদি পিই রেশিও নেগেটিভ হয় তবে এমন কোম্পানিতে বিনিয়োগ না করাই উত্তম। কিন্তু যে সকল কোম্পানির পিই রেশিও মার্কেট পিই রেশিওর তুলনায় কম সেসকল কোম্পানিতে বিনিয়োগ উত্তম।

ডিএসই তথ্য পর্যালোচনায় দেখা যায়, ১০ এর নিচে পিই রেশিও রয়েছে ডিএসইতে এমন কোম্পানি ও ফান্ডের সংখ্যা ৪০টি। এর মধ্যে ১০টি কোম্পানির পিই রেশিও রয়েছে ৮-এর নিচে। এমন কোম্পানিগুলোতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ উত্তম।
কোম্পানিগুলো হলো— উত্তরা ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, আইএফআইসি ব্যাংক, কেয়া কসমেটিকস, সাইফ পাওয়ারটেক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, নর্দান ইন্স্যুরেন্স ও আরএসআরএম স্টিল।

জানা যায়, উত্তরা ফাইন্যান্সের শেয়ার আয়ের হিসাবে চলমান বেসিক পিই রেশিও রয়েছে ৬.১-এ। এ কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ৬৮.১ টাকা। দ্বিতীয় প্রান্তিকে (৬ মাসে) কোম্পানিটির সর্বমোট আয় হয়েছে ৬৯ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় হয়েছে ৫.৫৮ টাকা।

ওয়ান ব্যাংকের শেয়ার আয়ের হিসাবে চলমান বেসিক পিই রেশিও রয়েছে ৬.৭৪-এ। এ কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ২৫.৬ টাকা। দ্বিতীয় প্রান্তিকে (৬ মাসে) কোম্পানিটির সর্বমোট আয় হয়েছে ১৩৮ কোটি ৬৭ লাখ ৩০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় হয়েছে ১.৯০ টাকা।

মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার আয়ের হিসাবে চলমান বেসিক পিই রেশিও রয়েছে ৬.৮-এ। এ কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ২৭.৬ টাকা। দ্বিতীয় প্রান্তিকে (৬ মাসে) কোম্পানিটির সর্বমোট আয় হয়েছে ১৫৭ কোটি ৫২ লাখ ৭০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় হয়েছে ২.০৩ টাকা।
আইএফআইসি ব্যাংকের শেয়ার আয়ের হিসাবে চলমান বেসিক পিই রেশিও রয়েছে ৭.০৩-এ। এ কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ২০.৮ টাকা। দ্বিতীয় প্রান্তিকে (৬ মাসে) কোম্পানিটির সর্বমোট আয় হয়েছে ৮৩ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় হয়েছে ১.৪৮ টাকা।

খাদ্য ও অনুষাঙ্গিক খাতের কেয়া কসমেটিকসের শেয়ার আয়ের হিসাবে চলমান বেসিক পিই রেশিও রয়েছে ৭.২৫-এ। এ কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ১৪.৫ টাকা। তৃতীয় প্রান্তিকে (৯ মাসে) কোম্পানিটির সর্বমোট আয় হয়েছে ১২৪ কোটি ৮৪ লাখ ৬০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় হয়েছে ১.৫০ টাকা।

সাইফ পাওয়ারটেকের শেয়ার আয়ের হিসাবে চলমান বেসিক পিই রেশিও রয়েছে ৭.৪-এ। এ কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ৪৪.৬ টাকা। তৃতীয় প্রান্তিকে (৯ মাসে) কোম্পানিটির সর্বমোট আয় হয়েছে ৫২ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় হয়েছে ৪.৫২ টাকা।

স্টার লিংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম নাসির উদ্দিন জানান, যেসব কোম্পানির পিই রেশিও ৪০-এর নিচে এমন কোম্পানিগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগ উপযোগী মনে করা হয়। তবে, যে সকল কোম্পানির পিই রেশিও এক অংকের ঘরে এমন কোম্পানিগুলো বিনিয়োগের জন্য অতিউত্তম।
তিনি বলেন, বিগত তিন কার্যদিবস যাবৎ বাজারে কারেকশন হচ্ছে। এমন পরিস্থিতিতে সর্বনিম্ন পিই রেশিও সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগ করলে ঊর্ধ্বমুখী বাজারে মুনাফা সংগ্রহ করা সম্ভব হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ারবাজার -এর সর্বশেষ