facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

একটির বেশি বিকাশ অ্যাকাউন্ট বন্ধ, টাকা ফেরতের উপায়


১৭ জুলাই ২০১৮ মঙ্গলবার, ০১:৩২  পিএম

নিজস্ব প্রতিবেদক


একটির বেশি বিকাশ অ্যাকাউন্ট বন্ধ, টাকা ফেরতের উপায়

যেসব গ্রাহকের একাধিক অ্যাকাউন্ট রয়েছে সেগুলোর মধ্যে একটি রেখে বাকিগুলো বন্ধ করে দিচ্ছে বিকাশ। একই জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড বা অন্য কোন পরিচয়পত্রের বিপরীতে থাকা এসব অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল ব্যাংকিং বিষয়ক একই কোম্পানিতে কোনো গ্রাহক একাধিক অ্যাকাউন্ট রাখতে পারবে না।

এসবের মধ্যে একটি হিসাব সচল রেখে বাকিগুলো বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জঙ্গি অর্থায়ন, হুন্ডিসহ নানা অভিযোগ উঠায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে শনিবার কয়েকজন গ্রাহক অভিযোগ করে জানান, এক সময় একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে একাধিক অ্যাকাউন্ট খোলা যেত। কিন্তু বিকাশ কর্তৃপক্ষ শুধু অধিক সচল অ্যাকাউন্টটি রেখে বাকিগুলো বন্ধ করে দিয়েছে। এতে দেখা গেছে, যে অ্যাকাউন্টে টাকা আছে সেটা বন্ধ হয়ে গেছে।

একজন ব্যাংক কর্মকর্তা জানান, তার দুটি হিসাবের মধ্যে একটি হিসাব বন্ধ করে দেয়া হয়েছে।

রংপুরে এক ব্যবসায়ী জানান, প্রায় চার হাজার টাকা থাকা অবস্থায় তার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়।

বিকাশ কর্তৃপক্ষ জানায়, বন্ধ হওয়া একাউন্ট বা একাউন্টগুলোর সিম কার্ডের মালিকানা ও ন্যাশনাল আইডি কার্ড অথবা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স যাচাই সাপেক্ষে অ্যাকাউন্টটির তথ্য হালনাগাদ করা যেতে পারে। এ পদ্ধতিতে হালনাগাদকৃত একাউন্ট সমূহে টাকা ফেরত পাঠানোর বিষয়টি বিবেচনা করা হবে।

তাছাড়া, বন্ধ একাউন্টের সাপেক্ষে মূল ন্যাশনাল আইডি কার্ড প্রদর্শন ও তা যাচাই করে পূর্বের ব্যাল্যান্স ফেরত প্রদানের বিষয়টিও বিবেচনা করা হবে। এ ব্যাপারে নিকটতম বিকাশ সেন্টার অথবা প্লাসে গিয়ে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়।

বিকাশ লিমিটেডের পাবলিক রিলেশন্সের ডেপুটি জেনারেল ম্যানেজার জাহিদুল ইসলাম জানান, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সার্ভিস ডিপার্টমেন্টের ২০১৭ সালের ১১ জানুয়ারি জারিকৃত সার্কুলার অনুসারে একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে একজন গ্রাহকের একটির বেশি একাউন্ট কোন মোবাইল সার্ভিস প্রোভাইডারে থাকতে পারবে না।

তিনি আরো বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনেই যথাযথ পদ্ধতিতে একটি এনআইডির বিপরীতে একের অধিক একাউন্ট থাকলে গ্রাহকদের সাথে যোগাযোগ করে একটি রেখে বাকিগুলো বন্ধ করে দেয়া হচ্ছে।

এটি একটি চলমান প্রক্রিয়া। তবে কোন গ্রাহক এক্ষেত্রে তার পছন্দ অনুসারে একটি একাউন্ট চালু করতে চাইলে জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নিয়ে বিকাশের কাস্টমার কেয়ার বিভাগে যোগাযোগ করলে তার সমস্যা সমাধান করে দেয়া হচ্ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: