facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ঋণ পরিশোধে ব্যাংক পরিবর্তনের তথ্য জানালো রিং সাইন


২৯ ডিসেম্বর ২০১৯ রবিবার, ০৩:১০  পিএম

নিজস্ব প্রতিবেদক


ঋণ পরিশোধে ব্যাংক পরিবর্তনের তথ্য জানালো রিং সাইন

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রসপেক্টাসে ঘোষণা দেয়া ব্যাংকের পরিবর্তে অন্য ব্যাংকে ঋণ পরিশোধ করার তথ্য জানিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত নতুন কোম্পানি রিং সাইন টেক্সটাইল। আইপিওর তহবিল থেকে ২২ কোটি টাকার এ ঋণ পরিশোধ করা হবে। 

প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের নেয়া এ সিদ্ধান্ত ২৯ ডিসেম্বর রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিনিয়োগকারীদের জানানো হয়েছে।

কোম্পানির তথ্যের ভিত্তিতে ডিএসই জানায়, প্রসপেক্টাসে ঢাকা ব্যাংক এবং ওয়ারি ব্যাংকের ঋণ পরিশোধের কথা বলা হয়। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি ওয়ারি ব্যাংকের ঋণ পরিশোধ করেছে। তবে এ সময়ের মধ্যে প্রিমিয়াম ব্যাংকে ঋণ তৈরি হয়েছে। সে কারণে রিং সাইনের পরিচালনা পর্ষদ এখন ওয়ারি ব্যাংকের পরিবর্তে প্রিমিয়ার ব্যাংকের ২২ কোটি টাকা পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে।

মেশিনারিজ আমদানিতে ৯৬ কোটি ৪০ লাখ টাকা, ঋণ পরিশোধে ৫০ কোটি টাকা এবং আইপিও বাবদ ৩ কোটি ৬০ লাখ টাকা খরচের জন্য আইপিওতে ১৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা উত্তোলন করে রিং সাইন টেক্সটাইল।

গত ১২ মার্চ পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইপিওর মাধ্যমে কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে টাকা তোলার অনুমোদন দেয়। এ অনুমোদন নিয়ে ২৫ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটি বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও আবেদন গ্রহণ করে। আর গত ১২ ডিসেম্বর থেকে শেয়ারবাজারে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন শুরু হয়েছে।

লেনদেন শুরুর এক সপ্তাহের মাথায় রিং সাইন টেক্সটাইল অনুমোদিত মূলধন বাড়ানোর ঘোষণা দেয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৪৪০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫৪০ কোটি টাকা করবে। ইতিমধ্যে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের কার্যালয় (আরজেএসসি) থেকে এ বিষয়ে অনুমোদন নেয়া হয়েছে।

আইপিওর মাধ্যমে টাকা তোলার পর শেয়ারবাজারে রিং সাইন টেক্সটাইলের তালিকাভুক্তি নিয়ে বেশ নাটকীয়তা সৃষ্টি হয়। ডিএসইর পর পর দুটি পর্ষদ সভায় প্রতিষ্ঠানটির আইপিও অনুমোদন পাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।


ডিএসইর পক্ষ থেকে বলা হয়, অস্তিত্বহীন ইউনিভার্স নিটিং কোম্পানির নামে রিং সাইন টেক্সটাইলের প্রায় ২৫ কোটি টাকার শেয়ার রয়েছে। রিং সাইন টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), ইউনিভার্স নিটিংয়ের চেয়ারম্যান পদে রয়েছেন, যা অনৈতিক। এ বিষয়ে ডিএসই থেকে বিএসইসিতে একটি অভিযোগও দেয়া হয়।

এরপর গত ৫ নভেম্বর কমিশন সভা করে বিএসইসি জানায়, বিএসইসির তদন্তে বেরিয়ে এসেছে রিং সাইন টেক্সটাইল নিয়ে প্রকাশিত প্রতিবেদনের তথ্য মিথ্যা। ইউনিভার্স নিটিং গার্মেন্টসের চেয়ারম্যান সুং ওয়ে মিন রিং সাইন টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বিষয়টি প্রসপেক্টাসের ১৯৫ পৃষ্টায় উল্লেখ করা আছে।

এছাড়া ইউনিভার্স নিটিং কোম্পানির নিয়মিত পরিচালনায় সক্রিয় থাকার প্রমাণাদি কমিশনে পাঠায় রিং সাইন। এতে কোনো আইন লঙ্ঘন হয়নি। যাতে বিষয়টি সভায় ডিসক্লোজার ভিত্তিতে সমাধান হয়েছে।

তবে শেয়ারবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে রিং সাইন টেক্সটাইলের এমডির স্বার্থ সংশ্লিষ্ট ইউনিভার্স নিটিং গার্মেন্টস কর্তৃক রিং সাইনের শেয়ারে ১ বছরের পরিবর্তে ৩ বছর লক-ইনের শর্তারোপের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশনের এই সিদ্ধান্তে প্রতিষ্ঠানটি শেয়ারবাজারে লেনদেনের সিদ্ধান্ত নেয় ডিএসই।

তবে ডিএসই সিদ্ধান্ত নেয়ার আগেই ২০ নভেম্বর সর্বশেষ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করে রিং সাইন টেক্সটাইল। ফলে তালিকাভুক্তি নিয়ে দেখা দেয় জটিলতা। বিদ্যমান দুটি আইনের সাংঘর্ষিক অবস্থার কারণে কোম্পানিটির শেয়ার লেনদেন নিয়ে এ জটিলতা দেখা দেয়।

বিদ্যমান আইন অনুসারে, লভ্যাংশ সংক্রান্ত ঘোষণার পরবর্তী লেনদেন দিবসে সার্কিট ব্রেকার বা শেয়ারের মূল্য পরিবর্তনের সীমা থাকে না। এ হিসেবে রিং সাইনের শেয়ার লেনদেন শুরুর প্রথম দিনে সার্কিট ব্রেকার থাকার কথা নয়।

কিন্তু সম্প্রতি জারি করা বিএসইসির একটি নির্দেশনা অনুসারে, আইপিও পরবর্তী প্রথম লেনদেনের দিন থেকেই সার্কিট ব্রেকার কার্যকর হবে। আইনের এই জটিলতার প্রেক্ষিতে ডিএসইর সিদ্ধান্তের পরও রিং সাইনের শেয়ার লেনদেন চালু করতে দেরি হয়। অবশ্য সব জটিলতার অবসান ঘটিয়ে ১২ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: