facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ইফাদ অটোসের শেয়ার লেনদেনে আইন ভঙ্গসহ নানা অনিয়মে বড় জরিমানা


২৬ আগস্ট ২০২০ বুধবার, ০৬:৪৮  পিএম

নিজস্ব প্রতিবেদক


ইফাদ অটোসের শেয়ার লেনদেনে আইন ভঙ্গসহ নানা অনিয়মে বড় জরিমানা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোসের শেয়ার সিরিজ লেনদেন করায় এআইবিএল ক্যাপিটাল মার্কেট সার্ভিসের গ্রাহক সোলায়মান রুবেলকে (ক্লায়েন্ট কোড ৯৬৮, ২১৩৮ ও ৫৫৯৩১) ১০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশনের ৭৩৭তম নিয়মিত সভায় এই জরিমানা করা হয়েছে।

 

বুধবার ২৬ আগস্ট বিএসইসির নির্বাহি পরিচালক (চলতি দায়িত্ব) ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

 

সোলায়মান রুবেল ২০১৫ সালে ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত নিজের কোডে ইফাদ অটোসের বিপুল পরিমাণ শেয়ার লেনদেন করেন। এক্ষেত্রে লেনদেন হলেও মালিকানা পরিবর্তন হয়নি। এই লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর সেকশন ১৭(ই)(৩) এবং ১৭(ই)(৫) ভঙ্গ করা হয়েছে। এজন্য সোলায়মান রুবেলকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছেহয়েছে। 

 

অনুমতি ছাড়া শেয়ার বিক্রি করায় জরিমানা :

গ্রাহকের অনুমতি ছাড়াই শেয়ার বিক্রি করায় ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ ও তার অনুমোদিত প্রতিনিধি কামরুজ্জামান রুম্মানকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া গ্রাহকের অর্থ আত্মসাৎ করায় কামরুজ্জামান রুম্মানের অনুমোদিত প্রতিনিধি সনদ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। কমিশনের ৭৩৭তম নিয়মিত সভায় এই জরিমানা করা হয়েছে।

 

ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের গ্রাহক ফেরদৌসী রহমান ৬টি বিও অ্যাকাউন্টের মাধ্যমে ১ কোটি ৯ লাখ ২৩ হাজার ৫০০ টাকা বিনিয়োগ করেছেন। কিন্তু হাউজটি গ্রাহকের অনুমোদন ছাড়া ৩৫ লাখ ৮৬ হাজার ৫০০ টাকার শেয়ার বিক্রি করে। এছাড়া ফেরদৌসী রহমানের অভিযোগের আলোকে তার জমার থেকে ৩৬ লাখ ৩০ হাজার টাকার কম মানি রিসিট দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। যে টাকা কামরুজ্জামান রুম্মান আত্মসাৎ করেছে। এসব কারনে ইন্টারন্যাশনাল লিজিংকে ও তার অনুমোদিত প্রতিনিধিকে ৫ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

 

এছাড়া আত্মসাৎকৃত অর্থ আদায়ে গ্রাহকের দায়ের করা মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কামরুজ্জামান রুম্মানের অনুমোদিত প্রতিনিধি সনদ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তাকে এই সময় পর্যন্ত শেয়ারবাজার সংশ্লিষ্ট সকল ধরনের প্রতিষ্ঠানে কাজ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

নানা অনিয়মে জরিমানা :

সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে গেটওয়ে ইক্যুইটি রিসোর্সকে ১ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৭৩৭তম নিয়মিত সভায় এই জরিমানা করা হয়েছে।

 

গেটওয়ে ইক্যুইটি রিসোর্সে ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নেটিং সুবিধা, ব্যবস্থাপনা পরিচালকের পোর্টফোলিও থেকে বিনিয়োগ, পরিচালকদের শেয়ার বিনিয়োগ করতে দেওয়া, সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, কোম্পানির হিসাবধারীদের মধ্যে ঋণ চুক্তি না করা, কর্মচারীদের আত্মীয়-স্বজনদের ঋণ সুবিধা দেওয়া, এন্টি মানি লন্ডারিং কর্মকর্তা নিয়োগ না করার মতো অনিয়ম ঘটেছে। এ কারনে প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

 

লেক্সকো লিমিটেড :

সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে লেক্সকো লিমিটেডের এমডি ও সচিবসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) জরিমানার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা গেছে, কমিশনের কর্পোরেট ফাইন্যান্স বিভাগের উত্থাপিত নথিতে লেক্সকো লিমিটেড ৩০ জুন ২০১৮ ও ৩০ জুন ২০১৯ এর নিরীক্ষিত বার্ষিক আর্থিক প্রতিবেদন, ৩০ সেপ্টেম্বর ২০১৮ ও ৩০ সেপ্টেম্বর ২০১৯ এর প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন এবং ৩১ মার্চ ২০১৯ এর তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এবং নোটিফিকেশন আন্ডার সেকশন ২সিসি অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গ করেছে।

 

উক্ত সিকিউরিটিজ আইন লংঘনের জন্য কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সচিবসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করে।

 

 

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: